অ্যাপলকে সরিয়ে শীর্ষস্থান নিয়েছে গুগলের অ্যালফাবেট

alphabet-google

বিশ্বের সবচেয়ে দামি প্রতিষ্ঠানের তালিকায় অ্যাপলকে সরিয়ে শীর্ষস্থান দখল করে নিয়েছে ওয়ব জায়ান্ট গুগলের মূল প্রতিষ্ঠান অ্যালফাবেট।

অ্যালফাবেটের সর্বশেষ আর্থিক প্রতিবেদন অনুযায়ী, ২০১৫ সালের শেষ প্রান্তিকে প্রতিষ্ঠানটির মোট লাভ হয়েছে ৪৯০ কোটি ডলার। আগের বছর এই লাভের অংক ছিল ৪৭০ কোটি ডলার। প্রতিষ্ঠানটির শেয়ারমূল্য ৯ শতাংশ বেড়েছে বলে এক ঘোষণায় জানিয়েছে তারা।

সেই হিসেবে অ্যালফাবেটের বর্তমান বাজারমূল্য ৫৬ হাজার ৮শ’ কোটি ডলার। আর তাদের থেকে পিছিয়ে থাকা অ্যাপলের বাজারমূল্য ৫৩ হাজার ৫শ’ কোটি ডলার।

এই প্রথমবার গুগলের ব্যবসা ও অন্যান্য ব্যবসাগুলোর আলাদা প্রতিবেদন প্রকাশ করেছে আল্যফাবেট। পুরো বছরের হিসেবে গুগল ব্যবসার অন্তর্ভূক্ত নয় এমন খাত থেকে প্রতিষ্ঠানটির ক্ষতি হয়েছে ৩শ’ ৬০ কোটি ডলার। কিন্তু এই ক্ষতি পুষিয়ে দিয়েছে গুগলের ব্যবসা। অনলাইন বিজ্ঞাপনের সংখ্যা বাড়ার কারণে সার্চ ইঞ্জিন আর ইউটিউব থাকা এই খাতে আয় বেড়েছে ২ হাজার ৩শ’ ৪০ কোটি ডলার। অ্যালফাবেটের অন্যান্য খাতে রয়েছে স্বনিয়ন্ত্রিত গাড়ি আর ইন্টারনেট বেলুন প্রকল্পের মতো  কিছু পরীক্ষামূলক ভেঞ্চার।

বিবিসি জানিয়েছে, অ্যালফাবেটের সবচেয়ে বেশি আয় এসেছে বিজ্ঞাপন থেকে। বিজ্ঞাপনে প্রতিটি ক্লিকের জন্য বিজ্ঞাপনদাতারা অর্থ পরিশোধ করে থাকে। পুরো ইন্টারনেটে এই পেইড-পার-ক্লিকের পরিমাণ বেড়েছে ৩১ শতাংশ আর গুগল-মালিকানাধীন সাইটগুলোতে এই বৃদ্ধির পরিমাণ ৪০ শতাংশ।

প্রায় পাঁচ বছর ধরে বিশ্বের সবচেয়ে দামি প্রতিষ্ঠানের জায়গা ধরে রেখেছে অ্যাপল। কিন্তু প্রথমবারের মতো আইফোন বিক্রিতে ধীরগতির সম্মুখীন হওয়ায় মন্দার কথা স্বীকার করে প্রতিষ্ঠানটি। মাত্র এক বছর আগে, অ্যাপলের বাজারমূল্য গুগলের তুলনায় দ্বিগুণ ছিল।

NO COMMENTS