ওয়েব ব্রাউজার হিসেবে মজিলা ফায়ারফক্স বেশ জনপ্রিয়। তবে অনেকের এ নিয়ে অভিযোগও রয়েছে। কিছু এক্সটেনশন ব্যবহার করে ফায়ারফক্সের কাজগুলো যথেষ্ট ভালোভাবে করা যায়।

নিচে তেমনই কয়েকটি এক্সটেনশন নিয়ে আলোচনা করা হলো :

ইউআরএল ফিক্সার (URL Fixer) : আপনার যদি ইউআরএল লেখার সময় ভুল হয় তাহলে তা ঠিক করে দেবে। যেমন আপনি google.com লিখতে গিয়ে google.con লিখে ফেললে তা ঠিক করে দেবে ইউআরএল ফিক্সার।

এভারনোট ওয়েব ক্লিপার (Evernote Web Clipper) : এ এক্সটেনশন ব্যবহার করলে আপনি স্ক্রিনশট সেভ করতে পারবেন। এছাড়া আর্টিকেল কিংবা বুকমার্ক সহজেই সংরক্ষণ করতে পারবেন। এর সবই সম্ভব হবে মাত্র একটি বাটন চেপে। এছাড়া অনেকটা নোটবুকের মতোই আপনি বিভিন্ন পেজের নানা তথ্য টুকে রাখতে পারবেন।

পকেট অ্যান্ড ইন্সটাপেপার (Pocket and Instapaper) : পকেট অ্যান্ড ইন্সটাপেপারের ফায়ারফক্স এক্সটেনশন রয়েছে। এটি আপনার অ্যাকাউন্ট সংরক্ষণ করতে পারবে মাত্র একটি ক্লিকে। এছাড়া নানা ধরনের আর্টিকেল, সেভ করাও সহজ হবে।

লাজারাস (Lazarus) : এটি অনেকটা জীবন রক্ষাকারীর ভূমিকায় অবতীর্ণ হতে পারে! ধরুন আপনি একটি ফর্ম ফিলাপ করছিলেন। এমন সময় ভুল করে ব্রাউজার বন্ধ করে ফেললেন কিংবা ব্রাউজারটি ক্র্যাশ করল। এ অবস্থায় আপনার লেখাগুলো উদ্ধার করতে পারে এ এক্সটেনশন।

লাস্টপাস (LastPass) : আপনার বিভিন্ন স্থানে ব্যবহৃত পাসওয়ার্ড সংরক্ষণে এটি খুবই কার্যকর পাসওয়ার্ড ম্যানেজার।

শপিং দ্য ক্যামেলাইজার (The Camelizer) : অ্যামাজন ডট কমে সবচেয়ে কম দামে পণ্য কেনার জন্য এটি খুবই কার্যকর। এছাড়া কোনো পণ্যের অতীত দামের তথ্যও পাওয়া যায় এতে।

বাফার (Buffer) : আপনি যদি বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যমে অ্যাকাউন্ট খোলেন তাহলে এটি হতে পারে একটি কার্যকর এক্সটেনশন। এতে Alt + B বাটন চাপলেই আপনার সামনে চলে আসবে নানা অ্যাকাউন্ট। এরপর আপনি যা শেয়ার করতে চান তা সামনে চলে আসবে। এরপর শুধু ক্যাপশন দিয়ে শেয়ার করে নিলেই হলো।

হুটসুইট হুটলেট (Hootsuite Hootlet) : হুটসু্ইট হুটলেট অনেকটা বাফার এক্সটেনশনের মতোই। এটি ব্যবহার করে আপনি সহজেই ঝামেলামুক্তভাবে বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যমে আপনার পোস্ট দিতে পারবেন।

ট্যাব মিক্স প্লাস (Tab Mix Plus) : আপনার ফায়ারফক্স ট্যাব সেটিং যদি পর্যাপ্ত না হয় তাহলে এ এক্সটেনশন ইন্সটল করুন। এটি বেশ কিছু বিষয়ে সহজ সেটিং করার সুবিধা দেবে। যেমন আপনি যদি সব লিংক নতুন ট্যাবে ওপেন করতে চান তাহলে এখানে তার ব্যবস্থা করতে পারবেন।

টাইল ট্যাবস (Tile Tabs) : আপনি যদি দুটি ওয়েবসাইটকে পাশাপাশি রেখে দেখতে চান তাহলে এ এক্সটেনশন ব্যবহার করতে পারেন। এটি দুটি সাইটকে পাশাপাশি রাখার ফলে তুলনা করতে বা প্রয়োজনীয় কোনো কাজে যথেষ্ট সহায়ক হবে।

স্টার্ট এইচকিউ (StartHQ) : বিভিন্ন ওয়েবসাইটের মাধ্যমে একই বিষয় সার্চ করার জন্য এ এক্সটেনশন ব্যবহার করতে পারেন। এটি শুধু ওয়েবেই নয়, আপনার ক্লাউড অ্যাকাউন্টেও সার্চ করতে পারে।

ইমেজাস (Imagus) : আপনি যদি থাম্বনেইল ছবিগুলোকে বড় করে দেখতে চান তাহলে এ এক্সটেনশনটি ইন্সটল করতে পারেন। খুব অল্প জায়গা নেওয়া এএক্সটেনশনটি ছোট ছবিকে বড় করে দেখাতে পারদর্শী।

পুশবুলেট (Pushbullet) : অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের মাঝে খুবই জনপ্রিয় এ পুশবুলেট। এটি ব্যবহার করে সহজেই ওয়েব থেকে কম্পিউটার বা ফোনে ফাইল বা কনটেন্ট পাঠানো যায়।

ডিসকানেক্ট (Disconnect) : আপনার ওয়েব ব্রাউজিং গতি বাড়াতে বিভিন্ন বিজ্ঞাপন বন্ধ করে দিতে এ এক্সটেনশনটি খুবই কার্যকর। এটি অনলাইনে আপনাকে অনাকাঙ্ক্ষিত নজরদারি থেকেও রক্ষার চেষ্টা করবে।

NO COMMENTS