google io16 social

আইওর (Google IO 2016) এবারকার আয়োজন দশম বারের মতো। দশম বছরে আইওর আয়োজন স্যানফ্রান্সিসকো থেকে ফিরে যাচ্ছে গুগলের আতুড়ঘর গুগলপ্লেক্স সংলগ্ন শোরলাইন অ্যাম্ফিথিয়েটারে(Shoreline Amphitheatre in Mountain View)। গুগল বলছে এবারকার আইও হবে আয়োজনের বিবেচনায় সবচেয়ে বড়।

এতে অংশ নিচ্ছে গুগল প্ল্যাটফরমে কাজ করা সারা বিশ্বের শীর্ষ ডেভেলপাররা ছাড়াও গুগলের ব্যবসায়ীক অংশীদার ও বিপণন সহযোগী মিলিয়ে দেড়শর বেশি দেশের পাঁচ হাজার অংশগ্রহণকারী। এর মধ্যে বাংলাদেশ থেকে সুযোগ পাচ্ছেন চার তরুণ। তারা সবাই গুগল ডেভেলপার গ্রুপের সঙ্গে যুক্ত।

গুগল আইও হলো গুগলের বার্ষিক প্রযুক্তি সম্মেলন। কিন্তু গুগলের আধিপত্যের দাপটে এটি অলিখিত ভাবে এখন পৃথিবীর সবচেয়ে অভিজাত প্রযুক্তি সম্মেলন হিসেবে পরিচিত। আগামী ১৮ থেকে ২০ মে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার মাউন্টেন ভিউয়ে এ বছরের আইও অনুষ্ঠিত হতে যাচ্ছে। গুগল ডেভেলপার গ্রুপ (জিডিজি) বাংলার কমিউনিটি ম্যানেজার জাবেদ সুলতান পিয়াস এবার গুগল আইওতে অংশ নিচ্ছেন টানা দ্বিতীয় বারের মতো।

তিনি বলেন, গুগল আইওর মতো সম্মেলনে অংশ নেওয়া স্বপ্নের মতো ব্যাপার। সারা পৃথিবীর প্রযুক্তিপ্রেমী লাখো মানুষ মুখিয়ে থাকেন আইওর জন্য। এই সম্মেলন থেকেই মূলত গুগলের পরবর্তী প্রযুক্তি আর চমকের ঘোষণা আসে। যা সারা বিশ্বের প্রযুক্তি ও বিপণন পেশাজীবীদের জন্য খুবই গুরুত্বপূর্ণ।

তিন দিনের এই সম্মেলনে গুগলের প্রযুক্তি ও বিপণন কৌশলের নানান বিষয়ে কর্মশালা ও প্রশিক্ষণের আয়োজন থাকবে। শুরু হবে গুগল সিইও সুন্দর পিচাইয়ের কি নোটের মাধ্যমে। ১৮ মে ক্যালিফোর্নিয়া সময় সকাল ১০টা থেকে শুরু হওয়া এই কিনোট সরাসরি দেখা যাবে অনলাইনে।

জাবেদ সুলতান পিয়াস আইও এর আগে এক দিনের জিডিজি গ্লোবাল সামিটে অংশ নেবেন। এটি অনুষ্ঠিত হবে স্যানফ্রান্সিসকোর প্যালেন হোটেলে। এতে সারা পৃথিবীর জিডিজি লিডাররা অংশ নেবেন। অংশ নেবে একশর বেশি দেশের পাঁচ শতাধিক কমিউনিটি লিডার।

গত বছর জিডিজি সামিটে বাংলাদেশের ভূয়সী প্রশংসা করা হয়। গুগল অনুবাদে মাতৃভাষার জন্য সবচেয়ে বেশি অবদান রেখে নজির সৃষ্টি করার জন্যই এ প্রশংসা পায় বাংলাদেশ। ইন্টারনেটে নিজের ভাষাকে সমৃদ্ধ করতে বাংলাদেশের এই উদাহরণ থেকে সারা পৃথিবীর শেখার আছে বলে জানান গুগল ট্রান্সলেট কমিউনিটির প্রোগ্রাম ম্যানেজার স্ভিটা কালম্যান।

এ বছর গুগল আইওতে জাবেদ সুলতান পিয়াস ছাড়াও অংশ নিচ্ছেন বাংলাদেশের আরও তিন জন। তারা হচ্ছেন জিডিজি ঢাকার ব্যবস্থাপক মাহবুব হাসান, ওম্যান টেকমেকার রাখসান্দা রুখহাম ও জিডিজি সোনারগাওয়ের ইশতিয়াক রেজা।

NO COMMENTS