Facebook

ফ্রান্সের পুলিশ সেদেশের বাবামাদের সন্তানদের গোপনীয়তা রক্ষা করতে এবং যৌন নির্যাতন থেকে শিশুদের বাঁচাতে ফেসবুক ও অন্যান্য সামাজিক মিডিয়া প্লাটফর্মে তাদের সন্তানদের ছবি পোস্ট করতে নিষেধ করছে। পুলিশ বলছে, সন্তানদের ভবিষ্যতের কথা চিন্তা করে বাবা মাদের এই কাজ থেকে বিরত থাকে উচিত। আর তা না হলে, এই শিশুরা বড় হলে যদি এই ছবির কারণে কোন ঝুঁকিতে পড়ে, তাহলে সন্তারা বামামার বিরুদ্ধে আদালতে মামলা করতে পারবে।

ফ্রান্সের শক্তিশালী গোপনীয়তা বিষয়ক আইনে বলা আছে, সন্তান বা পরিবার নিয়ে গোপন বা অন্তরঙ্গ ছবি প্রকাশের দায়ে বাবা-মায়েদের এক বছরের জেল এবং ৪৫ হাজার ইউরো বা ৩৫ হাজার ডলার অর্থদণ্ডে দণ্ডিত হতে পারেন।

ইন্টারনেট আইন ও নৈতিকতা বিষয়ক বিশেষজ্ঞ বলেন, এরিক ডেলক্রোইক্স বলেন, সন্তানদের ছোটবেলার যেসব ছবি বাবা-মায়ের অনলাইনে প্রকাশ করেন তার জন্যে শিশুরা বড় হয়ে সহজেই বাবা-মাকে চৌদ্দ শিকের মাঝে ঢুকিয়ে দিতে পারবে।

ফেসবুকের এক ভাইস প্রেসিডেন্ট জে পারিখ জানান, ফেসবুকে সন্তানদের ছবি প্রকাশ করার বিষয়ে একটি নীতিমালা দাঁড় করানোর চেষ্টা করা হচ্ছে। বিষয়টি এমন হতে পারে যে, পার্কে আমার বাচ্চা খেলছে এমন একটি ছবি আমি অনলাইনে পোস্ট করলাম এবং হঠাৎ করেই সবার সঙ্গে শেয়ার করলাম। তখন ফেসবুকের সিস্টেম থেকে সতর্ক বার্তা দিবে যে, এই শিশুটি কি আপনার? আপনি কি এটা করতে চান?

ফ্রান্সের পুলিশ ইতিমধ্যে বাবা-মায়েদের ফেসবুক ও অন্যান্য সামাজিক মিডিয়া সম্পর্কে সাবধান করে দিয়েছে যে, সন্তানদের ভবিষ্যৎ জীবনের কথা চিন্তা করে এই কাজ থেকে বিরজে,থাকুন।

NO COMMENTS