কথা বলা, টেক্সটিং, ইমেইল ছাড়া আর কোন কাজে আপনার স্মার্টফোনটি সবচেয়ে বেশি ব্যবহৃত হয়? উত্তরটা ‘গেইম খেলতে’ হওয়ার সম্ভাবনাই বেশি। তাই মোবাইল গেইমিং ভক্তদের জন্য ২০১৫ সালের শীর্ষ ১০ মোবাইল গেইমের তালিকা প্রকাশ করেছে মার্কিন সংবাদমাধ্যম ইয়াহু নিউজ।

২০১৫ সালের শীর্ষ ১০ মোবাইল গেইমগুলো হল-

top 10 best mobile games - the room three
The Room Three – Fireproof Games

১০. দ্য রুম থ্রি (ফায়ারপ্রুফ গেইমস)

গা ছমছমে আবহাওয়ার অ্যাডভেঞ্চার ধাঁচের এই গেইমটিতে ধাঁধাঁর স্বাদ পান গেইমাররা। বিষাক্ত রুম, কড়া খোলা, সুইচ অন-অফ, দরজার তালা খোলার মধ্য দিয়ে একের পর এক রহস্যজট খুলতে হয় এতে। ভূতুড়ে ওই গেইমটি তালিকার দশম অবস্থানে স্থান করে নিয়েছে।

top-10-best-mobile-games-2015---lumino-city
Lumino city

৯. ‘লুমিনো সিটি’ (স্টেট অফ প্লে)
স্টেট অফ প্লে-এর লুমিনো সিটি গেইমটি গেইমারকে নিয়ে যাবে এক অদ্ভুত কাগজের দুনিয়াতে। সত্যিই এই গেইমের সবকিছুই কাগজের তৈরি। কাগজের এই দুনিয়াতে মজার ও রোমাঞ্চকর কিছু অভিজ্ঞতার মুখোমুখি হতে হয় গেইমারকে।

top 10 best mobile games 2015 - fallout shelter
Fallout shelter

৮. ফলআউট শেল্টার (বেথেসডা)
যারা ব্যবস্থাপনা জাতীয় গেইম পছন্দ করেন তাদের জন্যই তৈরি ফলআউট শেল্টার গেইমটি। চলতি বছর ই৩ সংবাদ সম্মেলনে বিনামূ্ল্যের ফলআউট মোবাইল গেইম প্রকাশিত হওয়ার পর তা গেইমারদের মধ্যে ব্যাপক সাড়া জাগিয়েছে।

top-10-best-mobile-games-2015---alphabear-spry-fox
Alphabear-spry-fox

৭. আলফাবিয়ার (স্প্রে ফক্স)
স্মার্টফোনে তো অনেক ওয়ার্ড গেইমই থাকে, এর মধ্যে কেবল এই গেইমটি ইয়াহু-এর তালিকায় আছে। এর কারণ গেইমটিতে থাকা আদুরে কিছু ভাল্লুক, প্রতিদিনের চ্যালেঞ্জ আর ক্ষমতা বাড়ানোর মজার কিছু কৌশল।

top 10 best mobile games 2015 - Alto's adventue
Alto’s adventue

৬. অল্টো’স অ্যাডভেঞ্চার (স্নোম্যান)

স্নোবোর্ড নিয়ে অ্যাডভেঞ্চারে বেড়িয়ে পড়া অল্টোর গতি, লাফিয়ে বাধা অতিক্রম করা আর হরিণ শিকারের সঙ্গে মসৃণ গেইমপ্লে, রহস্য আর গ্রাফিক্সের কারণে এটি স্পোর্টি মোবাইল গেইম হিসেবে বছর সেরার তালিকায় উঠে এসেছে।

top 10 best mobile games 2015 - you must build a boat
You must build a boat

৫. ইউ মাস্ট বিল্ড এ বোট (এইটটিএইট গেইম)
নাম শুনেই অনেকটা ধারণা পাওয়া যায় গেইমটি সম্পর্কে। এই গেইমে প্রতি ঘণ্টায় একটু একটু করে একটি নৌকা তৈরি হবে। আধুনিক ডিজাইন কিন্তু পুরানো ধাঁচের এই গেইমটি বেশ মজার।

top 10 best mobile games 2015 - Polyculture - Prune
Polyculture – Prune

৪. প্রুন (পলিকালচার)

নতুনত্বের স্বাদ নিয়ে আসা প্রুন গেইমটি ২০১৫ সালে আলোড়ন ফেলে দিয়েছে। প্রকৃতি, আর পদার্থবিজ্ঞানের এক অপূর্ব সমন্বয় ঘটেছে এ গেইমটিতে। গেইমটি অপূর্ব সুর আর অসাধারণ গ্রাফিক্স জাগিয়ে মস্তিষ্কের স্নায়ুগুলোকে উত্তেজিত করে তোলে বলে জানিয়েছে ইয়াহু।

top 10 best mobile games 2015 - Downwell. Moppin | PC, iOS, Android
Downwell. Moppin

৩. ‘ডাউনওয়েল’ (মপিন, ডেভলভার ডিজিটাল)
সাবধান! জোম্বি আর দানবে ভরা এক কুয়াতে পড়ে গেছেন আপনি। কিন্তু ভয় পাবেন না এই শত্রুদের মোকাবেলা করতে আপনার কাছে বন্দুক আর নানা রকম ক্ষমতা আছে। এমনই এক কাহিনী নিয়ে তৈরি এই গেইম শুরু করলে শেষ না করা পর্যন্ত থামতে ইচ্ছা করে না।

top 10 best mobile games 2015 - Her story sam barlow
Her story sam barlow

২. ‘হার স্টোরি’ (স্যাম বারলো)

ফুল-মোশন ভিডিও গেইমগুলো সাধারণত খুব একঘেয়ে ও বিরক্তিকর হয়। কিন্তু হার স্টোরি গেইমটি সত্যিই একদম অন্যরকম। খুনের রহস্য সমাধানের জন্য একজন সত্যিকার গোয়েন্দার মতো ভাবতে শুরু করবেন গেইমার। গোপনীয়তায় ভরা রহস্যময়ী অভিনেত্রী চরিত্রটির ভিডিও ক্লিপগুলো মুগ্ধ করার মতো।

top 10 best mobile games - Lara Croft GO
Lara Croft GO

১. ‘লারা ক্রফট গো’ (স্কয়ার এনিক্স মন্ট্রিয়াল)
অ্যাকশন ও সারভাইভাল গেইম টুম্ব রেইডারের লারা ক্রফটের কথা নিশ্চই মনে আছে? সেই গেইমটিকে স্ট্র্যাটিজিক গেইমে রূপান্তর করা গেলে কেমন হতে পারে? এমনটাই করেছে স্কয়ার এনিক্স মন্ট্রিয়ালের দল। অসাধারণ গ্রাফিক্সে জটিল পাজল আর কমব্যাট নিয়ে লারা ক্রফট হাজির হবে গেইমারের মোবাইল স্ক্রিনে। গেইমটি খেললেই বোঝা যাবে তালিকার শীর্ষে এর স্থান পাওয়ার কারণ।

NO COMMENTS