Photo Credit:- ICT News

মালয়েশিয়ার একটি জনপ্রিয় অনলাইন প্রযুক্তি সংবাদ সাইট লোইয়াট ডট নেট(lowyat), তাদের এক প্রতিবেদনে প্রকাশ করেছে যে, মালয়েশিয়ার ৪ কোটি ৬০ লাখের বেশি মোবাইল ফোন গ্রাহকের তথ্য, ঠিকানা, সিমের তথ্য এমনকি আইএমইআই (IMEI ) এবং আইএমএসআই (IMSI) চুরি হয়ে গেছে।

ধারণা করা হচ্ছে যে, দেশটির মোট জনসংখ্যা ৩ কোটি ২০ লাখের পোস্টপেইড এবং প্রিপেইড মোবাইল নম্বর চুরি হয়ে গেছে।

হ্যাকাররা নাগরিকদের বিভিন্ন তথ্যের পাশাপাশি দেশটির একাধিক সরকারি ও বাণিজ্যিক ওয়েবসাইট থেকেও ব্যক্তিগত তথ্য হাতিয়ে নিয়েছে বলে অভিযোগ উঠেছে।

সাইটটি জানায় যে, কেউ একজন অপ্রকাশিত সংখ্যক বিটকয়েনের বিনিময়ে ব্যক্তিগত তথ্যের বিশাল এক ডাটাবেজ বিক্রি করতে চাচ্ছে। এতে অন্তত ১২টি মালয়েশীয় টেলিযোগাযোগ অপারেটরের গ্রাহকদের তথ্য ব্যক্তিগত রয়েছে।

এ ছাড়া হ্যাকাররা মালয়েশিয়ান মেডিকেল কাউন্সিল, মালয়েশিয়ান মেডিকেল অ্যাসোসিয়েশন, অ্যাকাডেমি অব মেডিসিন মালয়েশিয়া, মালয়েশিয়া হাউজিং লোন অ্যাপ্লিকেশনস, মালয়েশিয়ান ডেন্টাল অ্যাসোসিয়েশন, ন্যাশনাল স্পেশালিস্ট রেজিস্টার অব মালয়েশিয়া এবং চাকরি খোঁজার প্লাটফর্ম জবস্ট্রিটডটকম থেকেও বিশাল পরিমাণ ডাটা চুরি করেছে বলে জানায় প্রযুক্তিবিষয়ক সাইটটি।

লোইয়াট ডট নেট বলে, তারা ১৮ অক্টোবর মালয়েশিয়ার যোগাযোগ পর্যবেক্ষকদের এ বিষয়ে অবহিত করে আর এমসিএমসি শুরুতে তাদের ওয়েবসাইট থেকে প্রতিবেদনগুলো সরিয়ে নেয়।

পরদিন ফেইসবুকের এক সংবাদ বিবৃতিতের মাধ্যমে এই ডেটা লঙ্ঘনের কথা নিশ্চিত করে এমসিডিসি। সোমবার সংস্থাটি নিশ্চিত করে জানায়, এতে ৪.৬২ কোটি মোবাইল গ্রাহক আক্রান্ত হয়েছে।

মালায় মেইল অনলাইন নামের সংবাদ সাইটকে এমসিএমসি’র প্রধান পরিচালন কর্মকর্তা ড. মাজলান ইসমাইল বলেন, এই ডেটা লঙ্ঘন কীভাবে ঘটল তা বের করতে দেশের সব টেলিযোগাযোগ প্রতিষ্ঠানের যোঙ্গে যোগাযোগ করেছি।

NO COMMENTS