ফেসবুক জানিয়েছে, ফোনে প্যানারমিক ছবি তুলে তা কনভার্ট করে ফেসবুকের নিউজফিডে তার ৩৬০ ডিগ্রি ফটো শেয়ার করা যাবে।  এই ছবিগুলো অবশ্য ভার্চুয়াল রিয়েলিটি কম্পিটেবল ডিভাইসেও দেখা যাবে। স্মার্টফোন থেকে ৩৬০-ডিগ্রি ফটো নিয়ে শেয়ার করা যাবে সোশ্যাল নেটওয়ার্কিংয়ের এই সাইটে। তবে এর জন্য লাগবে হালনাগাদ সংস্করণের ফেসবুক অ্যাপ।  মার্ক জাকারবার্গ এই সেবার সাথে পরিচয় করিয়ে দিয়েছেন ফেসবুক ব্যবহারকারীদের।

জাকারবার্গ লিখেছেন, ‘একটি প্যানোরেমা নিন অথবা ৩৬০-ডিগ্রি ক্যামেরা অ্যাপ ব্যবহার করুন। এরপর ছবি তুলে পোস্ট করুন ফেসবুকে। বাকিটা দেখবো আমরাই।’

এক ব্লগ পোস্টে আনুষ্ঠানিকভাবে নতুন সেবার ঘোষণা দিয়েছেন মার্ক জাকারবার্গ। শুধু তাই নয়, ওই পোস্টে ৩৬০-ডিগ্রি ভিডিও ও ৩৬০-ডিগ্রি ছবি শেয়ার সেবার পার্থক্যও বুঝিয়ে দিয়েছেন।

প্রযুক্তি বিষয়ক সংবাদ মাধ্যম ইনগ্যাজেটের খবরে প্রকাশ, ফেসবুকে একসাথে এতো ছবি আপলোড করা যায় না। ফলে শেয়ার করা হয় না অনেক চমৎকার স্মৃতিও। তবে এখন থেকে আর এই বাধার সম্মুখীন হতে হবে না ফেসবুক ব্যবহারকারীদের। কারণ, তারা ফেসবুকের হালনাগাদ সংস্করণ ইনস্টল করলেই মাত্র এক ক্লিকে শেয়ার করতে পারবেন ৩৬০-ডিগ্রি ফটো।

মাস কয়েক আগে ৩৬০ ডিগ্রি ভিডিও শেয়ারের সেবা উন্মোচন করে ফেসবুক। এই সেবার মতোই একই রকম মেকানিজমে কাজ করবে ৩৬০ ডিগ্রি ছবি শেয়ারের সেবা। এতে এসব ছবি ভার্চুয়াল রিয়ালিটিতে দেখা যাবে।

সূত্র- ডিএনএ ইন্ডিয়া।

NO COMMENTS