Credit:- FB Authority

অনন্য মাইলফলক ছোঁয়ার পর এক বার্তায় ইনস্টাগ্রাম কর্তৃপক্ষ জানায়, গত ১০ মাসে ১০ কোটি নতুন ব্যবহারকারী যুক্ত হয়েছেন ফটো-ভিডিও শেয়ারের ওয়েবসাইটটিতে। আর সব মিলিয়ে ইনস্টাগ্রামের ব্যবহারকারীর সংখ্যা এখন ৫০ কোটি।

ফেসবুকের প্রধান নির্বাহী কর্মকর্তা মার্ক জাকারবার্গ মঙ্গলবার নিজের ফেসবুক পেজ এবং ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে জানিয়েছেন ‘গত দুই বছরে ইনস্টাগ্রাম কমিউনিটি দ্বিগুণের বেশি বেড়েছে। এটা কেভিন সিসট্রোম ও মাইক ক্রিগারের দূরদর্শিতা এবং বিশ্বের সব মানুষের প্রতি সম্মান, যাঁরা নিজের জীবনের জানালা খুলে দিয়েছেন।’

যুক্তরাষ্ট্রভিত্তিক অ্যাপটির কর্তৃপক্ষের তথ্য, বিজ্ঞাপনী আয়ের ৮৫ শতাংশ আসবে যুক্তরাষ্ট্র থেকেই। কিন্তু এর ব্যবহারকারীদের ৮০ শতাংশই মার্কিন মুলুকের বাইরের লোক।

অথচ ২০১২ সালে একশ’ কোটি ডলারের বিনিময়ে ফেসবুক যখন ইনস্টাগ্রামকে কিনে নেয়, তখন এ নিয়ে সমালোচকদের বিদ্রুপের মুখে পড়তে হয় মার্ক জুকারবার্গকে। তখন বলা হয়, ছোট্ট একটি ওয়েবসাইট ও তার ১৩ জন কর্মীর জন্য এতোগুলো টাকা গচ্ছা দিতে জুকারবার্গ রাজি হলেন কীভাবে?

বাজার গবেষণা প্রতিষ্ঠান ইমার্কেটারের হিসাব অনুযায়ী, এ বছর ইনস্টাগ্রামের মোবাইল বিজ্ঞাপন আয় ১৫৩ কোটিতে গিয়ে দাঁড়াবে, গত বছরের তুলনায় যা ১৪৪ শতাংশ বেশি। ইমার্কেটার আরও জানিয়েছে, চলতি বছরে ফেসবুকের মোট মোবাইল বিজ্ঞাপনী আয়ের ৮ দশমিক ৪ শতাংশ আসবে ইনস্টাগ্রাম থেকে এবং সংখ্যাটা ২০১৮ সাল নাগাদ ১৮ শতাংশে উন্নীত হবে।

বিশ্লেষকদের ধারণা, ফেসবুকের ব্যবহারকারীর সংখ্যার ক্রমবর্ধমান হার বজায় রাখতেই ইনস্টাগ্রাম কেনার সিদ্ধান্ত নিয়েছিল মার্ক জাকারবার্গের দল। ব্যবহারকারীর সঙ্গে সঙ্গে বিজ্ঞাপন থেকে আয় বাড়ানোরও পদক্ষেপ নিয়েছে ইনস্টাগ্রাম।

সূত্র: এএফপি

NO COMMENTS

LEAVE A REPLY