অ্যান্ড্রয়েড ৭ ‘নুগা’ এখন বাজারে

Credit:- ICT News

গুগল এবার তার অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের নতুন সংস্করণ অ্যান্ড্রয়েড ৭ বাজারে ছেড়েছে। আগের সংস্করণগুলোর মতো এবারেরটারও মিষ্টি খাবারের নামে নামকরণ করা হয়েছে। এবারের অ্যান্ড্রয়েড ভার্সনের নাম রাখা হয়েছে (Nougat)।

গুগল প্রতিবারই তার অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের জন্য মিষ্টি খাবারের নামে কোডনেম রাখে। শুধু তাই নয়, নামগুলো রাখা হয় A থেকে Z পর্যন্ত ক্রমানুসারে। সেই ধারাবাহিকতায়ই আগের ভার্সন অ্যান্ড্রয়েড মার্শমেলোর

গুগলের অ্যান্ড্রয়েড ও গুগল প্লের কর্মকর্তা সামির সামাত বলেন, অ্যান্ড্রয়েডের এই নতুন অপারেটিং সিস্টেমে দুটো অ্যাপ একই স্ক্রিনে একই সময় চালু রেখে ব্যবহার করা যাবে। এতে আগের ভার্সনগুলোর চেয়ে আরও বেশি সূক্ষ্ম ও জটিল থ্রিডি গ্রাফিক্স চালানো সম্ভব হবে। এচাড়াও নতুন ৭২টি ইমোজি-ও যোগ হয়েছে অ্যান্ড্রয়েড নুগাতে। অ্যাপল আইওএসে এই ইমোজিগুলো এই মাসের শেষ দিকে যোগ হওয়ার কথা।

আরও একটি গুরুত্বপূর্ণ ফিচারের কথা বলা হচ্ছে নুগাকে নিয়ে। সেটি হলো ব্যাটারি লাইফ। অ্যান্ড্রয়েড ৭-এ বিশেষ ধরণের ব্যাটারি সেভিং ফিচার রয়েছে। এর মাধ্যমে আপনার স্মার্টফোনটি পকেট বা ব্যাগে থাকলে সেটি টের পেয়ে স্বয়ংক্রিয়ভাবে ব্যাটারি বাঁচিয়ে রাখবে অ্যান্ড্রয়েড। এতে ২৫০টির বেশি ফিচার যুক্ত করা হয়েছে। এতে আরও বেশি দরকারি অপশন, উন্নত ব্যাটারিসুবিধা ও অধিক নিরাপত্তাব্যবস্থা যুক্ত হয়েছে।

এলজির ভি ২০ প্রথম স্মার্টফোন যা গুগলের বাইরের কোনো স্মার্টফোন হিসেবে নোগাট পাবে।

গুগলের নেক্সাস ডিভাইস বলতে বোঝানো হয়, যেখানে অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম থাকে আর ডিভাইসের নকশা, উন্নয়ন, বিপণনসহ ডিভাইসের নানা উন্নয়নে গুগল সরাসরি যুক্ত।

ফোন নির্মাতা গুগলের ফোনের হার্ডওয়্যার তৈরি করে অংশীদার থাকে। এদের অরিজিনাল ইকুইপমেন্ট ম্যানুফ্যাকচারার (ওইএমএস) বলে। মটোরোলা, এইচটিসি, হুয়াওয়ে, এলজি প্রভৃতি গুগলের ওইএম হয়ে কাজ করেছে।

NO COMMENTS

LEAVE A REPLY