স্মার্ট স্পিকার ‘হোমপোড’ নিয়ে প্রতিযোগিতায় অ্যাপল

যুক্তরাষ্ট্রভিত্তিক সম্পদ ব্যবস্থাপনা প্রতিষ্ঠান রেইমন্ড জেমস-এর এক জরিপে দেখা গেছে ১৪ শতাংশ আইফোন ব্যবহারকারী হোমপড কিনতে আগ্রহ প্রকাশ করেছেন।বর্তমান কণ্ঠনিয়ন্ত্রিত এআই স্পিকারের বাজারে শীর্ষস্থানে রয়েছে অ্যামজনের ইকো। এবার ধীরে ধীরে প্রতিযোগিতায় এগোতে শুরু করেছে অ্যাপল।

রেইমন্ড জেমস-এর বিশ্লেষক টাভিস ম্যাকর্ট ও মাইক কোবান বলেন, “মিডিয়ার প্রতিক্রিয়া থেকে যেমনটা ধারণা করা হয়েছিল সে তুলনায় হোমপড-এর প্রাথমিক আগ্রহ ভালো।”

চলতি বছরের ডিসেম্বরে বাজারে আসবে স্পিকারটি। প্রাথমিকভাবে অস্ট্রেলিয়া, ব্রিটেন এবং মার্কিন যুক্তরাষ্ট্রের বাজারে পাওয়া যাবে ডিভাইসটি।

ব্যবহারকারী কোন গান শুনবেন তা নিয়ে পরামর্শ দেওয়া আর ঘরের তাপমাত্রা মানিয়ে নেওয়ার মতো কাজ করতে পারবে এই স্পিকার। সম্প্রতি ডেভেলপারপদের নিয়ে অ্যাপলের সবচেয়ে বড় বার্ষিক সম্মেলন ‘ওয়ার্ল্ডওয়াইড ডেভেলপারস কনফারেন্স’ (ডাব্লিউডাব্লিউডিসি)-এর এবারের আসরে অ্যাপল এই ডিভাইস উন্মোচন করে।

৩৪৯ মার্কিন ডলারের এ স্পিকারের সঙ্গে যুক্ত করে দেওয়া হবে অ্যাপলের সিরি অ্যাসিস্ট্যান্ট। তারপর সিরির সঙ্গে মিলে এই স্পিকার অ্যাপল মিউজিক সেবা থেকে গানের বাছাই করে দিতে পারবে। সেইসঙ্গে টেক্সট মেসেজ পাঠানো, সংবাদ জানানো, খেলার খবর জানানো আর লাইটবাল্ব ও থার্মোস্ট্যাট-এর মতো হোম গ্যাজেটগুলো নিয়ন্ত্রণও করতে পারে এটি।

NO COMMENTS

LEAVE A REPLY