আইফোনে সংরক্ষণ করা যাবে নিজস্ব মেডিক্যাল তথ্য

আইফোন ব্যবহারকারীরা চিকিৎসকের কাছে যাওয়ার তারিখ থেকে শুরু করে ল্যাবের ফলাফল, প্রেসক্রিপশন ইত্যাদি তথ্য ফোনেই সংরক্ষণ করতে পারে, তার ব্যবস্থা করছে অ্যাপল।(Apple will launched new iphone app for medical info) আর তা শেয়ার করা যাবে চিকিৎসকের সঙ্গেও। অ্যাপল দীর্ঘদিন ধরেই স্বাস্থ্যশিল্পে তাদের পদচারণা শুরু করার প্রচেষ্টা চালিয়ে আসছিল। যেমন বলা যেতে পারে, ২০১৪ সালে অ্যাপল ডেভেলপারদের জন্য হেলথকিট নামে একটি কাঠামো তৈরি করেছিল। যার উদ্দেশ্য ছিল এমন একটি অ্যাপের নকশা করা, যেন এর মাধ্যমে ব্যবহারকারীরা তাঁদের চিকিৎসা সম্পর্কিত সব তথ্য সংগ্রহ ও শেয়ার করতে পারে।

এই উদ্যোগের জন্য রোগীদের কাগজপত্র বহনের ঝক্কিঝামেলাও চলে যাবে। এক প্রতিবেদনে বলা হয়েছে, অ্যাপল একটি নতুন উদ্যোগ নিতে যাচ্ছে। এ উদ্যোগ বাস্তবায়ন হলে সব মেডিকেল ডেটা আইফোনে রাখা যাবে একসঙ্গেই।

অ্যাপল তাদের নতুন এই উদ্যোগ নিয়ে ইতিমধ্যে ডেভেলপার, হাসপাতাল এবং অন্যান্য শিল্পগোষ্ঠীর সঙ্গে কথা বলেছেন। যাতে করে আইফোনেই একসঙ্গে সব ল্যাব ফলাফল এবং তালিকা রাখা যায়। প্রযুক্তিপণ্য নির্মাতা এই প্রতিষ্ঠানটির নতুন এ উদ্যোগে আইটিউনসের মতো অ্যাপলের একটি কেন্দ্রীয় ব্যবস্থাপনা সিস্টেম যুক্ত থাকবে, যাতে রোগীরা স্বাস্থ্যকর্মীদের সঙ্গে তথ্য শেয়ার করতে গিয়ে কোনো ধরনের প্রযুক্তিগত বাধার সম্মুখীন হলে তা উতরাতে পারেন।

অ্যাপল বর্তমানে অ্যাপটিকে একটি পূর্ণাঙ্গ ডায়াগনস্টিক টুলে রূপান্তর করার পরিকল্পনা করছে। যাতে এর মাধ্যমে তারা চিকিৎসা সম্পর্কিত পরামর্শ সেবাও চালু করতে পারে।

NO COMMENTS

LEAVE A REPLY