Credit:- ICT News

বর্তমান যুগের সঙ্গে তাল মিলিয়ে আমরা সবাই ATM কার্ড ব্যবহার করি। সঙ্গে করে টাকা বয়ে নিয়ে যাওয়ার থেকে সঙ্গে ATM কার্ড রাখা ভালো। এতে টাকা পয়সা অনেক নিরাপদে থাকে। তবে ততটাই যত্ন এবং নিরাপদে রাখতে হয় ATM কার্ডটিকে। মোটামুটি ATM কার্ড কীভাবে ব্যবহার করতে হয় আর কোন কোন নিরাপত্তা রাখতে হয়। যেমন, ATM কার্ডের পিন নম্বর এবং পাসওয়ার্ড কোনওভাবেই কারওকে বলা উচিত্‌ নয়। কোথাও লিখে রাখাও উচিত্‌ নয়। শুধু এটাই নয়। ATM কার্ড ব্যবহার করার ক্ষেত্রে আরও কিছু নিয়ম মেনে চলা উচিত্‌। জেনে নিন সেগুলো কী কী-

১) অনেকেই আপনাদের পরামর্শ দিয়ে থাকেন যে, ATM মেশিনের সামনে টাকা গোনা উচিত্‌ নয়। তবুও আপনি যদি সেই কাজ করে থাকেন, তাহলে ছোট্ট একটা ব্যাপার সবসময় মাথায় রাখবেন। অনেক সময় ATM ব্যবহারকারীরা অভিযোগ জানিয়ে থাকেন যে, তাঁরা যত টাকা চেয়েছেন, পরিবর্তে সেই টাকা পাননি। আপনার ক্ষেত্রেও যদি তেমন কোনও ব্যাপার হয়ে থাকে, তাহলে চিন্তার কোনও কারণই নেই। কারণ, সঠিক পরিমান টাকা না পাওয়া গেলে আপনি ব্যাঙ্কের কাথে অভিযোগ জানাতেই পারেন। ব্যাঙ্ক আপনাকে আপনার প্রাপ্য টাকা ফিরিয়ে দিতে বাধ্য।

২) অনেকেই ATM থেকে তাড়াতাড়ি কাজ মিটিয়ে বেরিয়ে যান। ATM থেকে ট্রানজাকশন হয়ে যাওয়ার পর সবসময় ক্যানসেল বাটন প্রেস করে ট্রানজাকশন শেষ করে তবেই ATM থেকে বেরনো উচিত্‌। এর মাধ্যমে আপনি একটা বিষয়ে নিশ্চিন্ত থাকবেন যে, অন্য কেউ আপনার অ্যাকাউন্টটি ব্যবহার করতে পারবে না।

৩) ATM থেকে টাকা তোলার সময় আপনি নিশ্চয়ই একটা ব্যাপার লক্ষ্য করেছেন যে, অনেকেই ATM মেশিনের দিকে তাকিয়ে দাঁড়িয়ে থাকেন। এর কারণ, তাঁরা আপনার আঙ্গুলের চলাচল লক্ষ্য করেন। আপনি কী পাসওয়ার্ড দিচ্ছেন, তা আপনার আঙ্গুলের চলাচলের মাধ্যমে জেনে নেওয়ার চেষ্টা করেন। তাই ভুল করেও এই ভুলটা করবেন না। ATM-এ পাসওয়ার্ড দেওয়ার সময় সবসময় আপনার শরীর দিয়ে মেশিনটি ঢাকা দিয়ে রাখবেন।

৪) দু-একদিন অন্তর অন্তর আপনার মিনি স্টেটমেন্ট ব্যালেন্স চেক করতে থাকবেন। এর মাধ্যমে আপনার একটা ধারণা থাকবে যে, কত টাকা আপনার অ্যাকাউন্টে আছে, আর কত টাকা আপনি তুলেছেন বা ফেলেছেন। তাছাড়া, কখনও যদি আপনার অ্যাকাউন্ট থেকে আপনার অজ্ঞাতে টাকা তোলা হয়ে গিয়ে থাকে, বা টাকা তোলা হয়ে থাকে, তার ট্রানজাকশন আপনি জানতে পারবেন।

৫) একজন ATM ব্যবহারকারী হিসেবে আপনার সবসময় একটা বিষয় খেয়াল রাখা উচিত্‌ যে, বেশিক্ষণ ATM মেশিন আটকে রাখা উচিত্‌ নয়। ATM খুবই দরকারী মাধ্যম। অনেকেই সেটা ব্যবহার করার জন্য বাইরে লম্বা লাইন দিয়ে দাঁড়িয়ে থাকেন।

NO COMMENTS

LEAVE A REPLY