বাংলাদেশে শুরু হল ‘ডট বাংলা’ ডোমেইন

Credit:- Bangladesh Govt.

ডট বাংলা (.বাংলা) ডোমেইন চূড়ান্ত বরাদ্দ পেয়েছে বাংলাদেশ; এর মাধ্যমে দীর্ঘ প্রতীক্ষিত ডট বাংলা আইডিএনের যাত্রা শুরু হল। ইন্টারন্যাশনালাইজড ডোমেইন নেম (আইডিএন) একটি ইন্টারনেট ডোমেইন নেম সিস্টেম, যা ওয়েব ঠিকানা লিখতে প্রচলিত ইংরেজি ভাষা ছাড়া অন্যান্য ভাষা সমর্থন করে।

ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম বুধবার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “‘ইন্টারনেট কর্পোরেশন অব এ্যাসাইন্ড নেমস এ্যান্ড নাম্বার’ (আইসিএএনএন)- বোর্ড সভায় বাংলাদেশকে বরাদ্দ দেওয়া হয়েছে।” বুধবার আনুষ্ঠানিকভাবে আইসিএএনএন চিঠি দিয়ে বিষয়টি নিশ্চিত করেছে বলে জানান প্রতিমন্ত্রী।

tarana2_5065

প্রতিমন্ত্রী বলেন, ‘বাংলাভাষী মানুষ হিসেবে আমরা গর্ববোধ করি, কেননা আমরাই একমাত্র জাতি যারা মাতৃভাষার জন্য ১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারি রক্ত দিয়েছি। বর্তমানে এটি ইউনেস্কো ঘোষিত আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। “জাতির আবেগ ও অনুভূতি এই ভাষার সাথে জড়িত এবং সাইবার জগতেও এর মাধ্যমে ভাব প্রকাশ করতে চায়। এ ডোমেইন চালু করা আমার প্রতিশ্রুতি ছিল। এ বরাদ্দের ফলে ডিজিটাল জগতে বাংলা আরো এগিয়ে গেল।”

ডট বাংলা ডোমেইন চালুর ফলে ইন্টারনেটে বাংলা ভাষাভাষী মানুষ মাতৃভাষায় ইন্টারনেটে প্রবেশ ও ব্যবহার করতে পারবে।

প্রতিমন্ত্রী বলেন, এর ফলে ইন্টারনেটে বাংলা ভাষা ব্যবহার বৃদ্ধিসহ বাংলা কনটেন্ট তৈরি উৎসাহিত হবে। এছাড়া ডট বাংলা ডোমেইন সর্বস্তরের বাংলা ভাষা প্রচলনের ক্ষেত্রে বিশেষ ভূমিকা রাখবে। ডট বাংলা চূড়ান্ত বরাদ্দ পাওয়ায় বাংলাদেশের জনগনের পক্ষে আইসিএএনএনকে ধন্যবাদ জানান তারানা।

এর আগে গত মার্চে ডট বাংলা ডোমেইন ব্যবহারের উপযোগী করতে কার্যক্রম তরান্বিত করার জন্য জন্য  আইসিএএনএনকে তাগিদ দিয়ে চিঠিও দিয়েছিলেন প্রতিমন্ত্রী তারানা।

বাংলাদেশের জন্য আইসিএএনএনের স্বীকৃত দুটি ডোমেইনের একটি হলো ডট বাংলা ও আরেকটি হলো ডট বিডি (. বিডি)। কোনো একটি রাষ্ট্রের জাতীয় পরিচয়ের স্বীকৃতি হিসেবে কাজ করে এই ডোমেইন। যেমন ডট ইউকে ডোমেইল নামের কোনো ওয়েবসাইটে প্রবেশ করলেই বুঝা যাবে সেটি যুক্তরাজ্যের ওয়েবসাইট। তেমনি ইউনিকোড দিয়ে স্বীকৃতি বাংলাদেশি ডোমেইন হল ডট বাংলা।

ডট বাংলা হচ্ছে বাংলাদেশের জন্য একটি দ্বিতীয় ইন্টারনেট কান্ট্রি কোড টপ-লেভেল ডোমেইন (সিসিটিএলডি)। এই ডোমেইন বাংলা ভাষায় ওয়েব ঠিকানার জন্য বোঝানো হয়। ডাক ও টেলিযোগাযোগ বিভাগ জানায়, বাংলাদেশ টেলিকমিউনিকেশন্স কোম্পানি লিমিটেড (বিটিসিএল) ডট বাংলা ডোমেইন এর টেকনিক্যাল কনটাক্ট হিসাবে দায়িত্ব পালন করবে।

বিটিসিএল এর ওয়েবসাইট www.btcl.com.bd এ এখন থেকে ইন্টারনেট ব্রাউজারে এড্রেস বারে ‘বিটিসিএল.বাংলা’ লিখেও প্রবেশ করা যাবে।

NO COMMENTS

LEAVE A REPLY