Online EIIN launch in Bangladesh

এখন থেকে ঘরে বসেই অনলাইনে শিক্ষাপ্রতিষ্ঠানের এডুকেশনাল ইন্সটিটিউশন আইডেন্টিফিকেশন নাম্বার (ইআইআইএন – Educational Institute Identification Number (EIIN)) এবং শিক্ষা সংক্রান্ত সব মোবাইল ও টেলিফোন নম্বর পাওয়া যাবে মোবাইল অ্যাপে।

আজ সোমবার বিকেলে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ব্যানবেইস সম্মেলন কেন্দ্রে দেশের দিনাজপুর, কুমিল্লা, পঞ্চগড় ও নেত্রকোনার ৪টি শিক্ষাপ্রতিষ্ঠানে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এই কার্যক্রমের উদ্বোধন করেন।

এ সময় তিনি বলেন, “ডিজিটাল বাংলাদেশ গড়ার কথা আমরা সরকারের পক্ষ থেকে প্রথম বলেছি, তখন অনেকে এটা নিয়ে হাসাহাসি করত, এখন সেই পরিস্থিতি আর নেই। শুধু বাংলাদেশ নয়, দেশের বাইরেও অনলাইনের মাধ্যমে মানুষের কাছে সেবা পৌঁছে দেওয়ার কার্যক্রম প্রশংসিত হয়েছে।

“এখান এটাকে আরও দ্রুত দক্ষতার সঙ্গে এগিয়ে নিতে হবে। মানুষের জীবনমানের উন্নতি করতে হবে।”

নতুন চালু হওয়া কার্যক্রমে নির্দিষ্ট তথ্য দিয়ে শিক্ষা প্রতিষ্ঠানগুলো ঘরে বসে অনলাইনে ইআইআইএন পেয়ে যাবে উল্লেখ করে শিক্ষামন্ত্রী বলেন, “এটা কাজটাকে এতো সহজ করে দিয়েছে, যেটা আগে ভাবাই যেত না।”

সরকার তথ্য প্রযুক্তির সহায়তা নিয়ে ফলাফলসহ বিভিন্ন কার্যক্রম ‘কাগজবিহীন’ করতে সক্ষম হয়েছে বলে মন্তব্য করেন নাহিদ।

মোবাইল অ্যাপ বিষয়ে তিনি বলেন, “শিক্ষা ডিরেক্টরি ছাপিয়ে বের করতাম আমরা। এখন সেটা মোবাইলের মধ্যে পেয়ে যাব। আমি নিজে ডিরেক্টরি দেখে দেশের নানা প্রান্তে যোগাযোগ করতাম। এখন সেই ডিরেক্টরি মোবাইলের মধ্যে চলে আসল। কাজটা আরও সহজ হয়ে যাবে।”

শিক্ষা পরিবারের সদস্যরা নানা প্রান্ত থেকে যোগাযোগ করে এর মাধ্যমে তাদের কার্যক্রমে খোঁজ খবর সহজে করতে পারবেন বলে উল্লেখ করেন শিক্ষামন্ত্রী।

NO COMMENTS

LEAVE A REPLY