“মুক্তিযুদ্ধ” হাজার বছরের বাঙালীর একমাত্র অর্জনের নাম, গৌরবের নাম। (Bengali’s Liberation war based game Massive Juddho71) এই অহংকার অনুধাবনের, অনুভবের। “ম্যাসিভ যুদ্ধ৭১” মহান মুক্তিযুদ্ধকে অনুভবের জন্য গেমে একটি অন্যতম ব্যাপক প্রয়াস। মোট ২১টি পর্বে ৬ বছরে পুরো মুক্তিযুদ্ধকে তুলে আনার প্রয়াসে নির্মাতা প্রতিষ্ঠান ম্যাসিভস্টার নিরন্তর কাজ করে যাচ্ছে। লক্ষ্য ২০২১ সালে “ম্যাসিভ যুদ্ধ৭১” হবে পৃথিবীর সবচেয়ে বড় ইতিহাস ভিত্তিক গেমস যেখানে ইতিহাসের পিছনের গল্পই গেমসের উপজীব্য। এখন পর্যন্ত ডেস্কটপ কম্পিউটারে খেলার জন্য গেমটি তৈরি করা হয়েছে। পরবর্তী সময়ে স্মার্টফোন সহ অন্যান্য প্লাটফর্মের উপযোগী করা হবে এই গেম।

মুক্তিযুদ্ধ নিয়ে গেম বানানোর বিষয়ে ম্যাসিভ স্টারের প্রতিষ্ঠাতা মাহাবুব আলম আর বলেন, “ডিজিটাল মাধ্যমে মুক্তিযুদ্ধ নিয়ে আমাদের সার্বিক কোন দলিল নেই। আমরা চেষ্টা করেছি সেটি করতে। আর মাধ্যম হিসেবে গেমকে বেছে নেওয়ার কারণ হলো, একজন গেমার যখন গেম খেলেন, তখন তিনি গেমের বিষয়ের মধ্যে ঢুকে পড়েন। আমরা আশা করছি গেমাররা “ম্যাসিভ যুদ্ধ ৭১” খেলার সময় মুক্তিযুদ্ধকে অনুভব করবেন“।
এই গেমটির মাধ্যমে নির্মাতা কোম্পানি ম্যাসিভস্টার “প্রয়োগ ভিওিক” গেম জগতে আত্মপ্রকাশ করতে চায়, যার মাধ্যমে বাংলাদেশে একটি নতুন বাজার সৃষ্টি হবে। এমনকি সম্পূর্ণ নতুন একটি ধারা নিয়ে আন্তর্জাতিক গেমের বাজারেও প্রবেশ করা সম্ভব। মাহাবুব আলম আরও বলেন, বিশ্বে ১১০ বিলিয়ন ডলারের গেমসের মার্কেট আছে। আরও সাড়ে ৮শ বিলিয়ন ডলারের অ্যাডভার্টাইজিং মার্কেটের একটা অংশ গেমসে আসতে পারে।
তিনি আরও বলেন আমরা বিশ্বাস করি মুক্তিযুদ্ধ-ই কেবল আমাদের দিতে পারে ঐক্য, প্রেরনা ও চেতনা। আর তার জন্য দরকার মুক্তিযুদ্ধকে নুতন প্রজন্মের ভাষায় উপস্থাপন ও বিশ্লেষন। আমরা মনেকরি দেশ-মা-মাটি এঁর সবই দেশপ্রেমের অঙ্গ যা যেকোন জাতির উন্নতির প্রথম শর্ত, আর তা পূরন করতে হোলে দেশ মাতৃকাকে জানা অত্যন্ত জরুরী। “ম্যাসিভ যুদ্ধ ৭১” বাংলাদেশের জন্মকথা যা আবর্তিত হবে মাটি-মা আর মানুষকে ঘিরে, ২১টি খণ্ডে, ৬ বছর ধরে চলবে।“
“ম্যাসিভ যুদ্ধ৭১” পাওয়া যাবে নিজস্ব ওয়েব সাইটে www.juddho71.com । ইতিমধ্যে গেমটির ট্র্যাক ভার্সন পাওয়া যাচ্ছে। তবে সম্পূর্ণ গেমটি ডাউন-লোড করা যাবে অফিশিয়ালি গেমসটি প্রোজেক্ট আকারে উদ্বোধন হবার পর। গেমটি প্রতিনিয়ত আপ-গ্রেডেড ভার্সনে পাওয়া যাবে। আর সে করনেই গেম খেলোয়াড়দের প্রতিনিয়ত চোখ রাখতে হবে ওয়েব সাইটে নতুন ভার্সন পাবার জন্য। গেমটি ওয়েব সাইটে পাওয়া যাবে সম্পূর্ণ ফ্রি, ডাউন-লোড করে কপি করলেই হোল।

NO COMMENTS