ব্রিটিশ পার্লামেন্টে হামলা করেছিল প্রাইভেট হ্যাকার

জুন মাসের শেষের দিকে সাইবার আক্রমণের শিকার হয়েছে ব্রিটিশ পার্লামেন্ট। দূর্বল ইমেইল ঠিকানাগুলো শনাক্ত করতে চালানো হয় এই হামলা। ওয়ানাক্রাই ম্যালওয়্যারে দেশটির জাতীয় স্বাস্থ্য সেবা আক্রান্ত হওয়ার এক মাস পরই ওই ঘটনা ঘটে।

ওই আক্রমণ নিয়ে দেশটির হাউস অফ কমন্স-এর পক্ষ থেকে বলা হয়, ব্রিটিশ আইনপ্রণেতাদের ইমেইল অ্যাকাউন্টে চালানো সাইবার হামলা কোনো অপেশাদার বা প্রাইভেট হ্যাকারদের চালানো হয়ে থাকতে পারে। আরও বলা হয়, তারা পার্লামেন্টের নেটওয়ার্ক সুরক্ষিত করতে ন্যাশনাল সাইবার ডিফেন্স সিকিউরিটি সেন্টার-এর সঙ্গে কাজ করছে।

সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞদের তথ্যমতে, হ্যাকাররা শুধু যেসব আইনপ্রণেতার পাসওয়ার্ড খুঁজে পাওয়া সহজ তাদের অ্যাকাউন্টই আক্যসেস করতে সক্ষম হয়েছে। তবে, কারা এই আক্রমণ পরিচালনা করেছে তা এখনও স্পষ্ট নয় বলেও মত তাদের।

ইমেইল ও অন্যান্য অনলাইন কার্যক্রমে আরও শক্তিশালী পাসওয়ার্ড দিতে এই ঘটনা রাজনীতিবিদদের উপলব্ধি ঘটাবে বলে আশা প্রকাশ করেছেন তদন্তকারীরা।

এই তদন্তের অগ্রগতি নিয়ে ব্রিটিশ কর্তৃপক্ষ সরাসরি কোনো মন্তব্য করছে না। কিন্তু এক কর্মকর্তা সতর্ক করে বলেছেন, এই হ্যাকিং থেকে বোঝা যায়, “যুক্তরাজ্যে অপরাধী, সন্ত্রাসী, হ্যাকার ও রাষ্ট্রগুলোর সাইবার হামলার হুমকি রয়েছে।”

কিছু কিছু সংবাদ প্রতিবেদনে এই আক্রমণ রাশিয়া বা অন্য কোনো বিদেশী সরকারের পৃষ্ঠপোষকরায় চালানো হয়েছে বলেও বলা হয়।

 

NO COMMENTS