ক্যাবল টিভি নেটওয়ার্কের ডিজিটাইজেশন বাধ্যতামূলক করা হবে- অর্থমন্ত্রী

ক্যাবল টিভি নেটওয়ার্কের ডিজিটাইজেশন বাধ্যতামূলক করার প্রস্তাব দিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। (cable tv network will be mandatory digitized  ) জাতীয় সংসদে ২০১৭-১৮ অর্থবছরের বাজেট প্রস্তাবনায় সংসদে অর্থমন্ত্রী বলেন, ‘অ্যানালগ ক্যাবল টিভি অপারেটররা প্রতিটি সংযোগের বিপরীতে গড়ে প্রতি মাসে ২৫০ থেকে ৩০০ টাকা আদায় করে। এতে ভ্যাট শুল্কসহ সম্পূরক শুল্ক আরোপিত আছে।  এ বিষয়ে প্রস্তাবনা দিয়ে তিনি বলেন, ‘আমাদের টিভি সিস্টেমের জন্য অত্যন্ত উল্লেখযোগ্য একটা উন্নতি হবে, ম্যান্ডেটরি ডিজিটাইজেশন অফ ক্যাবল টিভি নেটওয়ার্ক।

প্রতিবেশী দেশ ভারত ও নেপালে ইতোমধ্যেই ক্যাবল টিভির ডিজিটালাইজেশন হয়েছে উল্লেখ করে তিনি বলেন, আগামী বছরের মধ্যে ঢাকা এবং চট্টগ্রাম মহানগরে এবং দুই বছরের মধ্যে সমস্ত জেলা ও উপজেলায় এ পরিকল্পনা বাস্তবায়িত করা হবে বলেও প্রস্তাব করেন অর্থমন্ত্রী।

এই পদক্ষেপের মাধ্যমে সরকারের রাজস্ব আয় হওয়া ছাড়াও বাংলাদেশ ডিজিটাল ক্যাবলের অসংখ্য চ্যানেল, সর্বোচ্চ মানের ছবি ও শব্দ, এবং বিভিন্ন ভ্যালু অ্যাডেড সার্ভিসের মাধ্যমে ডিজিটাইজেশনের দিকে অনেক দূর এগিয়ে যাবে। উল্লেখ্য, বাংলাদেশে জাদু ডিজিটাল ও বেঙ্গল ক্যাবল টিভি নেটওয়ার্ক সার্ভিস প্রোভাইড করে আসছে।

আর তাই অর্থমন্ত্রী বাজেটে ডিজিটাল আড্রেসেবল সিস্টেম প্রবর্তনের প্রস্তাব পেশ করেন। এতে সরকারের রাজস্ব নিশ্চিত করা সম্ভব বলেও উল্লেখ করেন তিনি। ক্যাবল টিভি নেটওয়ার্কের এই বাধ্যতামূলক ডিজিটাইজেশন খুবই সময়োপযোগী একটি পদক্ষেপ।

NO COMMENTS

LEAVE A REPLY