Credit:- Youtube

অল্প সময় পর থেকেই  ল্যাপটপ ক্রমশ গরম হয়ে যায়? ল্যাপটপের বেশি গরম হওয়া রোধ করতে পারেন নিচের ৫টি উপায় অবলম্বন করে–

**  ল্যাপটপের স্টেটাস বারের ব্যাটারি আইকনে ‘Power and Sleep Settings’ সিলেক্ট করুন। স্ক্রল করে Additional     Power Settings -এ যান। এবার Change Plan Settings-এ ক্লিক করুন। এরপর সিলেক্ট করুন Change Advanced Power Settings। স্ক্রল ডাউন করে আসুন Processor Power Management-এ। এবার সিলেক্ট করুন Maximum Processor State। সেখানে পার্সেন্টেজ কমিয়ে দিন ৭0% থেকে ৮০%-এ।

** ফ্ল্যাট জায়গার উপর থাকলে ল্যাপটপের তলার দিকে থাকা ব্যাটারি এবং প্রসেসর তাপ বিকিরণ করতে পারে না তাই অতিরিক্ত গরম হয়ে যায়। সব সময় একটি মোটা বইয়ের উপর ল্যাপটপ রাখুন।

** কুলিং প্যাড অথবা কুলিং ম্যাটও কিনে নিতে পারেন। এগুলির সঙ্গে ফ্যান থাকে যা ল্যাপটপের তলায় হাওয়া দিয়ে তার তাপমাত্রা বেশি বাড়তে দেয় না।

** নরম জায়গার উপরে ল্যাপটপ রাখলে তাপ বিকিরণ হতে পারে না তাই কখনও বালিশ, বিছানা এমনকী কোলের উপরে রেখেও ল্যাপটপ ব্যবহার করবেন না। নাম ‘ল্যাপ’টপ হলেও ‘ল্যাপে’ রাখলেই বেশি গরম হয় এই ডিভাইস।

** থার্মোডায়নামিক্স ল অনুসরণ করেও কমাতে পারেন ল্যাপটপের তাপমাত্রা। পর পর কয়েকটি তামার কয়েন রাখুন ল্যাপটপের উপরে। ধাতুর তাপশোষণ অনেক বেশি হওয়ায় কিছুক্ষণের মধ্যে ল্যাপটপের তাপমাত্রা কমবে এবং তামার কয়েনের তাপমাত্রা বাড়বে।

NO COMMENTS

LEAVE A REPLY