digital-world

আগামী ৬-৯ ডিসেম্বর রাজধানীর বঙ্গবন্ধু ইন্টারন্যাশনাল কনফারেন্স সেন্টারে (বিআইসিসি) পঞ্চম বারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে তথ্যপ্রযুক্তির এই মহাযজ্ঞ।

৬ ডিসেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা ‘ডিজিটাল ওয়ার্ল্ড ২০১৭’ উদ্বোধন করবেন বলে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ সোমবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়।

sheikh hasinaডিজিটাল ওয়ার্ল্ড ২০১৭ আয়োজন প্রসঙ্গে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, “প্রধানমন্ত্রী শেখ হাসিনার বলিষ্ঠ নেতৃত্বে এবং প্রধানমন্ত্রীর আইসিটি বিষয়ক উপদেষ্টার প্রত্যক্ষ তত্ত্বাবধানে আমরা ডিজিটাল বাংলাদেশের পথে অনেক দূর এগিয়েছি।

দেশবাসীকে ডিজিটাল ওয়ার্ল্ডে অংশ নেওয়ার আহ্বান জানিয়ে প্রতিমন্ত্রী পলক বলেন, “একবিংশ শতাব্দীতে তথ্যপ্রযুক্তি আমাদের সামনে যেমন অফুরান সম্ভাবনার দুয়ার খুলে দিয়েছে তেমনিভাবে আমাদের কিছু চ্যালেঞ্জেরও সম্মুখীন করছে।”

বরাবরের মতো আইসিটি বিভাগের উদ্যোগে আয়োজিত এই সম্মেলনে আয়োজন সহযোগী হিসেবে থাকছে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল(বিসিসি), বেসিস ও একসেস টু ইনফরমেশন (এটুআই)।

রোবট ‘সোফিয়া’সহ বিশ্বের প্রযুক্তি জগতে অগ্রগামী প্রতিষ্ঠান ফেসবুক; কোয়ালকম ডিজিটাল ওয়ার্ল্ডে অংশগ্রহণ করতে যাচ্ছে উল্লেখ করে পলক বলেন, বিশ্বের অন্যতম বৃহৎ গেম ডেভেলপমেন্ট কোম্পানী ফিনল্যান্ডের রোভিও সেমিনারে অংশগ্রহণ করে আমাদের সমৃদ্ধ করতে যাচ্ছে।

এবারের প্রতিপাদ্য ধরা হয়েছে ‘আগামীর জন্য প্রস্তুত-রেডি ফর টুমরো’।

চার দিনের এই আয়োজনে গুগল-নুয়ান্সসহ খ্যাতিমান তথ্যপ্রযুক্তি সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোর দুই শতাধিক বক্তা ২৪টির বেশি সেমিনারে অংশ নেবেন বলে সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের নিয়ে আইটি ক্যারিয়ার-বিষয়ক সম্মেলনের পাশাপাশি উন্নয়ন সহযোগীদের নিয়ে থাকবে ডেভেলপার সম্মেলন।

প্রযুক্তিপ্রেমীদের জন্য প্রদর্শনীতে সফটওয়্যার শোকেসিং, ই-গভর্নেন্স এক্সপো, স্টার্টআপ জোন, কিডস জোন, মেড ইন বাংলাদেশ জোন এবং ইন্টারন্যাশনাল জোন ছাড়াও আইসিটি সংশ্লিষ্ট বেশ কিছু প্রদর্শনী থাকছে।

মেলা চলবে প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত, সবাই বিনামূল্যে মেলায় ঢুকতে পারবেন। ফেইসবুক অথবা ডিজিটাল ওয়ার্ল্ড এর অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে ঢোকার জন্য নিবন্ধন করতে হবে।

NO COMMENTS