Credit:- EATL

আগামী ১২ নভেম্বর রাজধানীর মিরপুর ইনডোর স্টেডিয়ামে আয়োজন করা হয়েছে মোবাইল অ্যাপলিকেশন (অ্যাপ) (Mobile Apps) তৈরির প্রতিযোগিতা ইএটিএল-প্রথম আলো অ্যাপস প্রতিযোগিতার বুটক্যাম্প (EATL Prothom Alo Apps Competition)

বাংলাদেশ সরকারের আইসিটি বিভাগ (ICT Division) ও চ্যানেল আইয়ের (Channel I) সহযোগিতা এবং বিশ্বব্যাংক ও কানাডার পৃষ্ঠপোষকতায় অনুষ্ঠিতব্য এ প্রতিযোগিতায় সেরা অ্যাপের জন্য রয়েছে ১০ লাখ টাকা পুরস্কার ও ট্রফি। এছাড়া প্রতি বিভাগে নির্বাচিত প্রথম অ্যাপের জন্য থাকছে দুই লাখ টাকা।

দেশের তরুণ শিক্ষার্থীদের জন্য আয়োজিত এই বুটক্যাম্পে ১০০টি বিশ্ববিদ্যালয়ের ৫ হাজার শিক্ষার্থী অংশ নিচ্ছে। দিনব্যাপী এ আয়োজনে প্রতিযোগিদের জন্য থাকছে ৯টি সেশন।

এসব সেশনের মধ্যে অ্যান্ড্রয়েড অ্যাপ লাইফ সাইকেল , গেম ডিজাইন, ইউএক্স ইউআই, অ্যাপ ব্যাকেন্ড, অ্যাপ মনিটাইজেশন ও অ্যান্ড্রয়েড পুশ নোটিফিকেশন উল্লেখযোগ্য।

এতে বক্তা হিসেবে থাকছেন দেশ বিদেশের প্রযুক্তি বিশেষজ্ঞরা। তারা মোবাইল অ্যাপলিকেশনের বিভিন্ন বিষয় নিয়ে এখানে আলোচনা করবেন। এছাড়াও প্রতিযোগিদেরে এদিন অনুপ্রেরণামূলক কথা শোনাবেন তথ্য-প্রযুক্তিতে সফল ব্যক্তিরা।

তিনি আরো জানান, এই প্রতিযোগিতার শুরুতে বুটক্যাম্প ছিল না। তৃতীয় সেশন থেকে বুটক্যাম্প যোগ করা হয়। এর মাধ্যমে প্রতিযোগিরা ভালো প্রস্তুতি এবং দক্ষতা বাড়ানোর সুযোগ পায়।

১২ নভেম্বর, শনিবার সকালে বুটক্যাম্পের উদ্বোধন করবেন বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী ইয়াফেস ওসমান। বিকেলে সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

প্রসঙ্গত, চতুর্থবারের এ প্রতিযোগিতা শুরু হয় ২৪ মে থেকে। এরপর সারা দেশের প্রায় ১০০টি শিক্ষা প্রতিষ্ঠানে প্রচারণা চালানো হয়। একইসঙ্গে চলে অ্যাক্টিভেশন রাউন্ড।

পরবর্তী ধাপে জমা পড়া ধারণাপত্রের মধ্য থেকে ৫০০টি ধারণাপত্র নির্বাচন করা হয়।

এথিকস অ্যাডভান্স টেকনোলজিস লিমিটেডের (ইএটিএল) ব্যবস্থাপনা পরিচালক এম এ মুবিন খান বলেন, ‘অ্যাপ বিষয়ে প্রতিযোগিদের যাতে কোনো রকম দূর্বলতা না থাকে, তাই এ আয়োজন। এই ক্যাম্পে প্রযুক্তি বিশেষজ্ঞদের কাছে অ্যাপ সম্পর্কিত বিষয়ে যে কোনো সমস্যার সমাধান জানার সুযোগ পাবেন প্রতিযোগিরা। বুটক্যাম্পের পর ২৫ ও ২৬ নভেম্বর নির্বাচিতরা বিচারকদের সামনে নিজেদের ধারণাপত্র উপস্থাপন করবেন।

 

NO COMMENTS

LEAVE A REPLY