Digital education system by 2020

২০০৮ সালে আওয়ামী লীগের নির্বাচনী ইশতেহার রূপকল্প-২০২১ এর অন্যতম রূপকার অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেন, “আমার মনে হয় ২০৪০ সালের পরিবর্তে আমরা ২০২০ সালের মধ্যে আমাদের সম্পূর্ণ শিক্ষা ব্যবস্থাকে ডিজিটাল করতে পারব।”

মঙ্গলবার বিকালে রাজধানীর বিয়াম মিলনায়তনে ডিজিটাল শিক্ষা সম্মেলনের সমাপনী অনুষ্ঠানের প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন তিনি।

ওই রূপকল্প প্রণয়নের প্রেক্ষাপট তুলে ধরে তিনি বলেন, “আমাদের যুব সমাজ ও আইসিটি সংশ্লিষ্টরা এটাকে খুব ভালভাবে গ্রহণ করেছে। তারা যেভাবে আমাদের এগিয়ে নিয়ে গেছে, আমি একজন রূপকার হিসাবে একেবারে সহজে বলতে পারি, এটা আমাদের চিন্তার বাইরে ছিল।

নিজের প্রথম একটি কম্পিউটার কিনতে তিন লাখ টাকা খরচ হওয়ার কথা উল্লেখ করে এখন সেটা ২৫-৩০ হাজারে নেমে আসার দৃষ্টান্ত টানেন অর্থমন্ত্রী।

“এই যে পরিবর্তনটা হয়েছে, সেটা প্রযুক্তির বিকাশের কারণে সম্ভব হয়েছে। এটা সহজলভ্য হয়েছে ঠিকই, কিন্তু সহজলভ্য হলেও আমাদের দেশে এখনো এটা সাধারণ মানুষের নাগালের বাইরে।”

বিজয় ডিজিটাল ও নেটিজেন আইটি লিমিটেডের যৌথ আয়োজনে দিনব্যাপী সম্মেলনে সারাদেশ থেকে ডিজিটাল পদ্ধতিতে শিক্ষা প্রদানকারী কয়েকশ শিক্ষক অংশ নেন।

বেসিসের সভাপতি মোস্তাফা জব্বারের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যদের মধ্যে সংসদ সদস্য ইস্রাফিল আলম, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব সোহরাব হোসাইন, নওগাঁর জেলা প্রশাসক আমিনুর রহমান, ফরিদপুরের জেলা প্রশাসক উম্মে সালমা তানজিয়া, নেটিজেন আইটি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক রায়হান নোবেল বক্তব্য দেন।

 

NO COMMENTS

LEAVE A REPLY