ব্ল্যাকবেরি যুগের অবসান

Credit:- ICT News

ব্যবসায়িকভাবে লাভবান হতে না পেরে অবশেষে কানাডার মুঠোফোন নির্মাতা প্রতিষ্ঠান ব্ল্যাকবেরি নিজেরা মুঠোফোন তৈরি থেকে সরে আসছে। গুগলের অ্যান্ড্রয়েড সফটওয়্যার ব্যবহার করার সর্বশেষ প্রচেষ্টাটি ব্যর্থ হওয়ার পরই প্রতিষ্ঠানটি এই সিদ্ধান্ত নিয়েছে। মূলধন বাঁচাতে ব্ল্যাকবেরি এখন নকশা এবং বিক্রির ক্ষেত্রে অন্যদের ওপর নির্ভর করবে।

ব্ল্যাকবেরির সর্বশেষ স্মার্টফোনটিও নিজস্ব তত্ত্বাবধায়নে নির্মিত হয়নি। তবে হার্ডওয়্যার নিয়ে কাজ করা বন্ধ করে দিলেও সফটওয়্যার নির্মাণ করা বন্ধ করবে না ব্ল্যাকবেরি।

বিভিন্ন দেশের রাজনৈতিক গুরুত্বপূর্ণ ব্যক্তি এখনো ব্ল্যাকবেরির ডিভাইস ব্যবহার করেন। মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা রয়েছেন এ তালিকায়। ব্ল্যাকবেরি ডিভাইস উৎপাদন করবে না ঠিকই, কিন্তু তৃতীয় পক্ষের একাধিক প্রতিষ্ঠানের জন্য স্মার্টফোন নকশা ও অ্যাপ্লিকেশন উন্নয়ন করবে। কৌশলগত ব্যবসায় নীতির অংশ হিসেবে এরই মধ্যে ইন্দোনেশিয়ার একটি কোম্পানি এবং চীন ও ভারতের বেশকিছু ডিভাইস নির্মাতার সাথে চুক্তিবদ্ধ হয়েছে।

বুধবার ব্ল্যাকবেরি চলতি অর্থবছরের দ্বিতীয় প্রান্তিকে তাদের আর্থিক ফলাফল ঘোষণা করেছে। সেখানে তারা বলে, এই প্রান্তিকে তাদের মোট ক্ষতির পরিমাণ ৩৭ দশমিক ২ কোটি ডলার।

তুমুল জনপ্রিয় স্মার্টফোন ব্ল্যাকবেরির জনপ্রিয়তা হ্রাস পেয়েছে আইওএস এবং অ্যানড্রয়েড অপারেটিং সিস্টেমের দাপটে। বাজার ধরে রাখার বিভিন্ন চেষ্টা করেও সফল হয়নি তারা। সর্বশেষ অ্যানড্রয়েডভিত্তিক ব্ল্যাকবেরিও সাফল্য পায়নি।

 

NO COMMENTS

LEAVE A REPLY