Guo Wengui Chinese-born billionaire
Photo credit: Guo wengui Twiiter @KwokMiles,

গুয়ো ওয়েনগুই (Guo Wengui Chinese-born billionaire) নামে  চীনা বংশোদ্ভূত এক কোটিপতি ব্যবসায়ীর অ্যাকাউন্ট বন্ধ করে তীব্র সমালোচনার মুখে আবার তা ফেরত দিয়েছে ফেসবুক।  ভুল করে অ্যাকাউন্ট বন্ধ হওয়ার কথা স্বীকার করেছে ফেসবুক। ঘটনাটি টুইটারের মাধ্যমে জনসমক্ষে আনেন গুয়ো।

গুয়ো টুইটারে লেখেন, ‘তাঁর অ্যাকাউন্ট বাতিল করা হয়েছে। এর অর্থ কী? ফেসবুক আমাকে ব্লক করল? গুয়ো বলেন, ফেসবুক ভয় পেয়েছে। এতে কি আমার সত্য কথা ঠেকানো যাবে? এটা সত্যিকার অর্থে নিয়মনীতিহীন।’

অনেকেই গুয়ো টুইটের জবাবে ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গের সঙ্গে চীনের রাজনৈতিক নেতাদের বৈঠকের ছবি পোস্ট করেন। গুয়ো যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মালিকানাধীন মার-আ-লাগো রিসোর্টের একজন সদস্য। চীনের অনেক বিতর্কিত অ্যাকাউন্ট কোনো রকম নোটিশ ছাড়াই বন্ধ করে দেওয়ার অভিযোগ রয়েছে ফেসবুকের বিরুদ্ধে।

উল্লেখ্য, সম্প্রতি বাংলাদেশসহ কয়েকটি দেশে ‘স্প্যাম অপারেশনের’ নামে অনেক অ্যাকাউন্ট বন্ধ করেছে ফেসবুক। এর মধ্যে অনেক প্রকৃত অ্যাকাউন্ট রয়েছে। গত বৃহস্পতিবার ভুয়া অ্যাকাউন্ট বন্ধের বিষয়ে একটি বার্তার মাধ্যমে অ্যাকাউন্ট বন্ধের ঘোষণা দেয় ফেসবুক।

NO COMMENTS