ফেসবুকে প্রিজমার লাইভ ভিডিও ব্লক

Credit:- ICT News

জনপ্রিয় রুশ অ্যাপ প্রিজমার লাইভ ভিডিও ফিল্টার ব্লক করে দিয়েছে ফেসবুক। ফেসবুকের অভিযোগ, তাদের ফাংশন নকল করেছে প্রিজমা। এ মাসের শুরুতেই ফেসবুকের লাইভ ভিডিও ফিল্টারের মাধ্যমে সম্প্রচারের অভিনব কায়দা বের করেছিল প্রিজমা। তবে ওইদিনই ফেসবুকও লাইভ ভিডিওতে ব্যবহারের জন্য নিজস্ব ফিল্টার বের করে।

এখন ফেসবুক নিজেদের এপিআইয়ের মাধ্যমে প্রিজমার লাইভ ভিডিও অ্যাকসেস ব্লক করে দিচ্ছে। সংবাদমাধ্যম টেকক্রাঞ্চের এক প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

টেকক্রাঞ্চের প্রতিবেদনে বলা হয়েছে, ফেসবুক থেকে প্রিজমাকে বলা হয়েছে- মোবাইল ডিভাইস ক্যামেরা থেকে আপনাদের অ্যাপ স্ট্রিম ভিডিও যা কি-না ফেসবুক অ্যাপ থেকে ইতোমধ্যে করা যাচ্ছে। লাইভ ভিডিও কন্টেন্ট প্রফেশনাল ক্যামেরা, মাল্টি ক্যামেরা সেটআপ, গেম অথবা স্ক্রিনশটসহ অন্যান্য উৎস থেকে লাইভ ভিডিও প্রকাশ করার সুবিধা সৃষ্টি করে লাইভ ভিডিও এপিআই।

তবে এ ধরনের নিষিদ্ধের সিদ্ধান্তের মাধ্যমে একটি বিষয় পরিষ্কার যে, ফেসবুক লাইভ ভিডিও ফিল্টারকরণে কোনো প্রতিদ্বন্দী চাচ্ছে না। সেজন্য প্রতিদ্বন্দী অ্যাপকে ব্লক করে দিচ্ছে।

ফেসবুকের প্রশ্নোত্তর পর্ব থেকে জানা যায়, সব স্মার্টফোন ক্যামেরা যে নিষিদ্ধ তা লাইভ এপিআই বলছে না। এমনকি সেখানে বলা হচ্ছে, যেকোনো ক্যামেরা থেকে লাইভ এপিআইয়ের মাধ্যমে লাইভ কন্টেন্ট পাঠানো যাবে’।

প্রিজমার মতো ইউজারদের অন-স্ক্রিন গ্রাফিক্সের মতো স্পেশাল ইফেক্টও ব্যবহার করার জন্য উৎসাহ দিচ্ছে ফেসবুক।

NO COMMENTS

LEAVE A REPLY