বছরের প্রথমে ফেসবুকের ৩০০ কোটি ডলারের বেশি মুনাফা

ফেসবুক চলতি বছরের প্রথম ৩ মাসে (জানুয়ারি থেকে মার্চ-২০১৭) সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের মুনাফা হয়েছে ৩০০ কোটি মার্কিন ডলার। যা গত বছরের তুলনায় ৭৬ শতাংশ বেশি। (Facebook earned more than 300 million USD)

বর্তমানে প্রতি মাসে বিশ্বের এক-চতুর্থাংশ মানুষ ফেসবুক ব্যবহার করেন। সামাজিক যোগাযোগমাধ্যমটির ব্যবহারকারীর সংখ্যা প্রায় ১৯৪ কোটি। দৈনিক ব্যবহার করে প্রায় ১৩০ কোটি মানুষ। সম্প্রতি প্রতিষ্ঠানটির পরিসংখ্যানে এমন তথ্য উঠে এসেছে। বর্তমানে ইউরোপ ও যুক্তরাষ্ট্রের বাইরে ব্যবহারকারীর সংখ্যা বাড়ছে ফেসবুকের।

কোম্পানি কর্তৃপক্ষ জানিয়েছে, চলতি বছরের প্রথম তিন মাসে কোম্পানির মুনাফার বড় অংশ এসেছে বিজ্ঞাপন থেকে। যা ফেসবুকের মোট আয়ের ৫১ শতাংশ।

ফেসবুকের প্রধান অর্থ কর্মকর্তা ডেভিড ওয়েনার জানিয়েছেন, চলতি বছরের বাকি সময়ে বিজ্ঞাপন থেকে ফেসবুকের মুনাফা কমতে পারে।

সিসিএস ইনসাইটের বিশ্লেষক মার্টিন গ্রেনার জানিয়েছেন, এটা এখন স্পষ্ট যে গত বছর ফেসবুক বিজ্ঞাপন থেকে সর্বোচ্চ মুনাফা অর্জন করেছে। কারণ ওই বছরই ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা সবচেয়ে বেশি বেড়েছে।

২০১৭ সালের বাকি সময়ে উল্লেখযোগ্যভাবে এই আয় কমবে বলে আশঙ্কা করছে ফেসবুক। এই মাধ্যমকে আরও সম্প্রসারণ করা যায় কি না, তা নিয়ে ভাবছেন এর প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ। এই মাধ্যমের ভূমিকা টিভি, স্বাস্থ্যসেবা বা রাজনীতিতে সম্প্রসারণ করার ইচ্ছা আছে তাঁর।

NO COMMENTS

LEAVE A REPLY