Credit:- ICT News

ডিসলাইক বাটন এনেছে ফেসবুক। ডিসলাইক বাটন (Facebook launched dislike button) নেই বলে ফেসবুকে প্রতিনিয়তই অনুরোধ জানিয়ে আসছে ব্যবহারকারীরা। তবে সেটা নিউজফিডের ইমোজি হিসেবে নয়, এসেছে ফেসবুক ম্যাসেঞ্জারে। পরীক্ষা-নিরীক্ষার পরে শীঘ্রই তা সব ফেসবুক ব্যবহারকারীর জন্য উন্মুক্ত করা হবে বলে ফেসবুকের পক্ষ থেকে জানানো হয়েছে।

প্রযুক্তি বিষয়ক ওয়েবসাইট টেক ক্র্যাঞ্চকে ফেসবুক জানিয়েছে, তারা শিগগিরই মেসেঞ্জারে রিঅ্যাকশন বাটন চালু করতে যাচ্ছে। এই বাটনের সঙ্গে যুক্ত হচ্ছে ডিসলাইক বাটন। বিশেষ করে ফেসবুক মেসেঞ্জারে এখন থাম্পস আপ বা লাইক বাটন চালু আছে। এই বাটনে থাম্পস ডাউন বা ডিসলাইক বাটন চালু করতে পরীক্ষা-নিরীক্ষা চালাচ্ছে ফেসবুক।

ফেসবুক ম্যাসেঞ্জারে এখন রিঅ্যাকশন অপশন দেখা যাচ্ছে। এখানে অন্যান্য ইমোজির মধ্যে আছে ডিজলাইক বা থাম্বডাউন ইমো। অর্থাৎ বুড়ো আঙুল নিচের দিকে দেয়া ইমোজিটায় প্রকাশ করা যাবে অপছন্দ।

তবে ঠিক কবে নাগাদ এই বাটনটি চালু হবে সে বিষয়ে পরিস্কার করে ফেসবুক কিছু জানায়নি। তাদের ভাষ্য, এটি এখনও পরীক্ষা-নিরীক্ষার পর্যায়ে রয়েছে।

ফেসবুক ২০১৬ সালের ২৪ ফেব্রুয়ারি ব্যবহারকারীদের পোস্টে লাইক বাটনের সঙ্গে নতুনভাবে লাভ, হাহা, ওয়াও, স্যাড এবং অ্যাংরি ইমোটিকন যুক্ত করে। আর শুরু থেকেই বেশ জনপ্রিয়তা পেয়েছে ইমোটিকনগুলো। সম্প্রতি এক বিবৃতিতে ফেসবুকের পক্ষ থেকে জানানো হয়,প্রায় ৩০ হাজার কোটি রিঅ্যাকশন এর মধ্যে প্রায় ১৭৯ কোটিরও বেশি ব্যবহারকারীই কেবল লাভ রিঅ্যাকশন ব্যবহার করেছ।

তবে ম্যাসেঞ্জারে থাম্বডাউন দেয়াকে ডিজলাইক বাটন বলতে নারাজ ফেসবুক। বরং এই ইমোজি ‘না’ সূচক মনোভাব প্রকাশের জন্য বলে জানিয়েছে ফেসবুক কর্তৃপক্ষ।

এব্যাপারে ফেসবুকের বক্তব্য হচ্ছে, ‘ম্যাসেঞ্জারকে আরও বেশি মজাদার এবং প্রাণবন্ত করতে আমরা সব সময়ই নতুন নতুন পরীক্ষা-নিরীক্ষা করি। এর অংশ হিসেবেই কয়েকজন ব্যবহারকারীর জন্য নতুন এই ইমোজি রিঅ্যাকশন চালু করেছি। অর্থাৎ সবাই এটা আপাতত ব্যবহার করতে পারছে না।’

সূত্র:- টেক ক্র্যাঞ্চ

NO COMMENTS

LEAVE A REPLY