‘ফেসবুক মার্কেটপ্লেস’ ফেসবুকেই বিশ্বের সব কেনাবেচা

Credit :- Facebook

‘মার্কেটপ্লেস’নামে নতুন অ্যাপ চালু করছে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক। ই-কমার্সের প্রসারে প্রতিষ্ঠানটি এত দিন পরোক্ষাভাবে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে এসেছে। এবার সরাসরি ই-কমার্সের সঙ্গে যুক্ত হচ্ছে ফেসবুক। বহু দূর দেশের যে কেউ এখন একে অন্যের সঙ্গে খুব সহজেই বন্ধুত্ব করতে পারছে। এবার নতুন করে মানুষের জীবনকে আরো এক ধাপ এগিয়ে নিতে মার্কেটপ্লেস যুক্ত করেছে ফেসবুক।

ফেসবুকের পক্ষ থেকে জানানো হয়েছে, মার্কেটপ্লেসকে মোবাইলভিত্তিক ফিচার হিসেবে গড়ে তুলতে চায় তারা। তাই এখন পর্যন্ত ডেস্কটপে ফিচারটি চালু হয়নি। শুরুতে মোবাইল সাইট দিয়েই ফিচারটি চালু করা হয়েছে।

Credit :- Facebook
Credit :- Facebook

মার্কেটপ্লেসে ব্যবহারকারীরা অন্যদের কাছে যেমন পণ্য বিক্রি করতে পারবেন, তেমনি আবার কিনতেও পারবেন। আবার আপনি যে ধরনের পণ্য খুঁজছেন, সেটা কেনার জন্য বিজ্ঞাপনও দিতে পারেন। অন্যান্য ই-কমার্স সাইটের মতো এখানেও নির্দিষ্ট পণ্যের ছবি তুলে তার নাম, বিবরণসহ ফেসবুকে আপলোড করতে হবে এবং দাম ও নিজের লোকেশন জানাতে হবে।

চলতি সপ্তাহেই যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডে চালু হচ্ছে মার্কেটপ্লেস। সামাজিক যোগাযোগমাধ্যমে এটি নতুন এক সংযোজনা। ফেসবুকের নতুন এই অ্যাপটির প্রকল্প ব্যবস্থাপক বোয়েন প্যান বলেন, ইতিমধ্যে প্রতি মাসে প্রায় ৪৫ কোটি ব্যবহারকারী ফেসবুকে বিভিন্ন পেজ এবং গ্রুপ খুলে তাদের পণ্য ক্রয়-বিক্রয় করছে। নতুন অ্যাপটির মাধ্যমে এই প্রক্রিয়াটি আরও সহজ হবে।

মার্কেটপ্লেসের প্রজেক্ট ম্যানেজার বোয়েন পান আরো বলেন, ‘ফেসবুক মার্কেটপ্লেসকে আমরা এমনভাবে সাজিয়েছি, যাতে সবকিছুই গোছানো অবস্থায় পাওয়া যায় এবং প্রয়োজনীয় জিনিসটা ক্রেতারা সহজেই খুঁজে পান।’

ফেসবুকের ৮৪ শতাংশ আয় আসে স্মার্টফোন ব্যবহারকারীদের মাধ্যমে। অর্থাৎ মোবাইল সাইট ও অ্যাপের মাধ্যমেই বেশি আয় করে থাকে ফেসবুক। গত জুলাইয়ের হিসাব অনুযায়ী মোবাইল থেকে প্রতি মাসে গড়ে ১০০ কোটি ব্যবহারকারী ফেসবুক ব্যবহার করেন।

NO COMMENTS

LEAVE A REPLY