‘তথ্যবহুল’ পোস্ট আগে দেখা যাবে ফেসবুকে

Credit:- ICT News

নিউজ ফিড অলগারিদম পরিবর্তন করেছে শীর্ষ সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক। এবার ‘তথ্যবহুল’ পোস্ট আগে দেখাতে নিউজ ফিড অলগারিদমে পরিবর্তন এনেছে সংশ্লিষ্টরা।

নিউজ ফিডে দেখানো বিভিন্ন পোস্ট ব্যবহারকারীদের কাছে পছন্দসই ও প্রাসঙ্গিক করতে তাদের ‘আগ্রহ-অনাগ্রহের সাথে সম্পর্কিত তথ্যবহুল’ পোস্ট দেখানোর ব্যবস্থা নিয়েছে ফেসবুক, দাবি টেকক্রাঞ্চের।

শুক্রবার ফেসবুকের এক ব্লগ পোস্টে বলা হয়েছে, ‘নিউজ ফিড নিয়ে আমাদের লক্ষ্য হচ্ছে মানুষের পছন্দসই প্রাসঙ্গিক খবর দেখানো। এ জন্য আমরা খবর র‍্যাঙ্কিং করে প্রত্যেক ব্যক্তির জন্য গুরুত্বপূর্ণ খবর দেখাই।’

‘পরিজন, বন্ধুবান্ধব ও বিশ্বের নানান ঘটনা সম্পর্কে জানতে ফেসবুকে লগ ইন করেন ব্যবহারকারীরা। তাদের জানার আগ্রহের তালিকায় থাকে নতুন রেসিপি থেকে বিভিন্ন চলতি ঘটনা। আমাদের লক্ষ্য হলো নিউজ ফিডে ব্যবহারকারীদের পছন্দসই ও প্রাসঙ্গিক খবর দেখানো। সেজন্য নিউজ ফিডের বেলায় খবর র‍্যাংকিংয়ে প্রত্যক ব্যক্তির কাছে তা গুরুত্বপূর্ণ হবে কিনা সেটাকে প্রাধান্য দিচ্ছে ফেসবুক।’

ফেসবুকের নিউজ ফিড পণ্য ব্যবস্থাপক ভিবি কান্ট, ফেসবুকের গবেষক জি শু এবং ডেটা বিজ্ঞানী অকোশ লাদার দাবি, অতীতে বিভিন্ন সময় ব্যবহারকারীদের কাছ থেকে সংগৃহীত তথ্য ও অভিজ্ঞতা কাজে লাগিয়ে নিউজ ফিডের জন্য তথ্যবহুল পোস্ট নির্বাচন করছে ফেসবুক।

তথ্যসূত্র: আইএএনএস।

NO COMMENTS

LEAVE A REPLY