মানুষের ওপর গোপন নজরদারি করবে ফেসবুক

ল্যাপটপের ওয়েবক্যাম কিংবা স্মার্টফোনের ক্যামেরা দিয়ে গোপনে তথ্য সংগ্রহ করতে চায় ফেসবুক। সম্প্রতি ফেসবুক এ ধরনের প্রযুক্তির পেটেন্ট আবেদন করেছে। (Facebook will start secret surveillance) যুক্তরাজ্যের দ্য ইনডিপেনডেন্ট অনলাইনে শুক্রবার এ তথ্য জানানো হয়েছে।

ফেসবুকের পেটেন্টের তথ্য অনুযায়ী, ওয়েবক্যাম ও স্মার্টফোনের ক্যামেরার সাহায্যে নিউজফিডের কনটেন্ট পড়ার সময় মানুষের চেহারা কীভাবে পরিবর্তন হয় বা মানুষ কী বলে, গোপনে তা রেকর্ড করার পাশাপাশি দৃশ্য ধরে রাখবে ফেসবুক। পরে ওই তথ্য বা ছবি বিশ্লেষণ করে সে সম্পর্কে মানুষের অনুভূতি বোঝার চেষ্টা চালানো হবে।

অর্থাৎ মানুষের ওপর গোপন নজরদারি করে তার অভিব্যক্তি বুঝে নিউজফিডে তথ্য দেখাবে ফেসবুক। অবশ্য এটি পেটেন্ট বলে এখনো পরিকল্পনার মধ্যেই রয়েছে। ভবিষ্যতে এটি কার্যকর করা হবে কি না, সে সম্পর্কে আনুষ্ঠানিকভাবে কিছু জানায়নি ফেসবুকের কর্তৃপক্ষ।

এতে ফেসবুকে মানুষকে দীর্ঘক্ষণ ধরে রাখা সম্ভব হবে। উদাহরণ হিসেবে বলা যায়, কোনো কনটেন্ট দেখে মানুষ যদি হাসে, তখন ফেসবুকের অ্যালগরিদম ওই ধরনের পোস্ট বেশি দেখাবে। ভিডিওর ক্ষেত্রে যদি কোনো ভিডিও চালু হওয়ার পর দর্শক দ্রুত তা বন্ধ করে দেয়, সে ধরনের ভিডিও আর দেখাবে না ফেসবুক।

সূত্র : বিবিসি

 

NO COMMENTS

LEAVE A REPLY