ফেসবুকের নীতিমালা সম্পর্কিত গোপন নথি ফাঁস

ফেসবুকের গোপন নথি নিয়ে দ্য গার্ডিয়ান এর খবর

ফেসবুকের পর্নোগ্রাফি ও সন্ত্রাস নীতিমালা সম্পর্কিত বেশকিছু গুরুত্বপূর্ণ অভ্যন্তরীণ গোপন নথি ফাঁস করেছে  প্রভাবশালী ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান। (Facebook’s  secret document leaked in The Guardian) সন্ত্রাসবাদ ও পর্নোগ্রাফির মতো বিষয়গুলোর ক্ষেত্রে ফেসবুকের দুই শ কোটি ব্যবহারকারী কী পোস্ট করতে পারবেন আর কী পোস্ট করতে পারবেন না; তা বলা আছে ওইসব নথিতে।

গার্ডিয়ানের প্রতিবেদনে দাবি করা হয়েছে, শতাধিক ট্রেনিং মডিউল, স্প্রেডশিট এবং ফ্লো চার্ট সংবলিত এক নথি মিলেছে তাদের অনুসন্ধানে। ও সব নথিতে সহিংসতা, ঘৃণাবাদী মন্তব্য, সন্ত্রাসবাদ, পর্নোগ্রাফি ও বর্ণবাদের মতো বিষয়গুলোর প্রশ্নে ফেসবুকের অভ্যন্তরীণ নীতিমালা কী হবে, তা লিপিবদ্ধ রয়েছে।

প্রতিষ্ঠানের অনেক কনটেন্ট পর্যবেক্ষকই ফেসবুক নীতিমালার অসামঞ্জস্য এবং অদ্ভূত ধরন নিয়ে সচেতন বলে উল্লেখ করা হয়। গার্ডিয়ান-এর প্রতিবেদনে আরও বলা হয়, যৌন উত্তেজক কনটেন্টের মতো বিষয়গুলো বিভ্রান্তিকর।

প্রতিবেদন নিয়ে স্পষ্টভাবে কোনো মন্তব্য করেনি ফেসবুক। তবে, প্রতিষ্ঠানটির পক্ষ থেকে বলা হয়, নিরাপত্তার বিষয়টি তাদের কাছে অগ্রাধিকার পায়।

ফেইসবুকের বৈশ্বিক নীতি ব্যবস্থাপনা প্রধান মনিকা বিক্রাট বলেন ,“ফেসবুকে মানুষকে নিরাপদে রাখাটাই আমাদের সবচেয়ে গুরুত্বপূর্ণ কাজ। বাক স্বাধীনাতা দেওয়ার ক্ষেত্রে ফেইসবুককে যতটা সম্ভব নিরাপদ করতে হবে।”

রয়টার্স-এর প্রতিবেদনে বলা হয়, সপ্তাহে ৬৫ লাখের বেশি ভুয়া অ্যাকাউন্ট পর্যবেক্ষণ করেন ফেইসবুক পর্যবেক্ষকরা।

 

NO COMMENTS

LEAVE A REPLY