fake facebook account
Credit: facebook

গতকাল ( সোমবার, ১৭ এপ্রিল ) ভারতীয় গনমাধ্যম ইন্ডিয়া টুডের এক প্রতিবেদনে বলা হয়েছে যে, গত তিনদিনে কমপক্ষে নয় লাখ ভুয়া ফেসবুক একাউন্ট বন্ধ করা হয়েছে।  (9 lakh fake Facebook accounts suspended in Bangladesh after government requests crackdown) তবে, বাংলাদেশ সরকারের অনুরোধে ফেসবুক এ কাজটি করছে বলে জানা যায়।

প্রতিবেদনে বাংলাদেশের সরকারের এক কর্মকর্তার বরাত দিয়ে  বলা হয় যে, দেশে কমপক্ষে তিন কোটি ফেসবুক ব্যবহারকারী সক্রিয় আছে। এরমধ্যে কমপক্ষে তিন শতাংশ ব্যবহারকারীর ভুয়া ফেসবুক আইডি রয়েছে। সরকারের আশঙ্কা যে, এই সব ভুয়া একাউন্ট সরকারবিরোধী কার্যক্রম ও জঙ্গিবাদের সঙ্গে কোন না কোন ভাবে যুক্ত রয়েছে। সেজন্য সরকারের  পক্ষ থেকে ফেসবুকে ভুয়া অ্যাকাউন্ট বন্ধ করে দেয়ার জন্য ফেসবুকের কাছে অনুরোধ জানানো হয়েছে।

সম্প্রতি ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম সিঙ্গাপুর সফরে গিয়ে ফেসবুক কর্তৃপক্ষকে ভুয়া অ্যাকাউন্ট বন্ধ করার অনুরোধ করেন।

ফেসবুক কর্তৃপক্ষের এই অভিযানের ফলে অনেক আসল ফেসবুক ব্যবহারকারীর অ্যাকাউন্ট বন্ধ হয়ে গেছে। সেক্ষেত্রে সংশ্লিষ্ট ব্যক্তি একটি ভেরিফিকেশন প্রক্রিয়ার মধ্যদিয়ে তার অ্যাকাউন্ট পুনরায় ফিরে পেতে পারে।

বাংলাদেশের ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম বলেছেন, জঙ্গিবাদী কর্মকাণ্ডকে দ্রুত ছড়িয়ে দিতে ও ধর্মীয় উস্কানি দিতে ফেসবুকে ভুয়া অ্যাকাউন্ট গুলো ব্যবহার করা হয়। তাই সরকার ফেসবুক কর্তৃপক্ষের কাছে ভুয়া অ্যাকাউন্ট বন্ধের জন্য অনুরোধ করেছে।

NO COMMENTS