“র‌্যানসামওয়্যারে” জড়িতদের ধরতে এফবিআই ও ইউরোপোল, হামলার ঝুঁকি এখনও

এক সংবাদ বিবৃতিতে মাইক্রোসফটের পক্ষ থেকে সতর্ক করে বলা হয়েছে, বিশ্বজুড়ে সাইবার আক্রমণের এ ঘটনাকে প্রতিটি সরকারের উচিত একটি ‘জাগ্রত ডাক’ হিসেবে বিবেচনা করা। (FBI & Europol seeking hacker together of ransomware ) এ আক্রমণে ব্যবহৃত সর্বশেষ ভাইরাসটি মাইক্রোসফট উইন্ডোজের একটি সংস্করণে প্রথমবারের মতো খুঁজে পায় মার্কিন সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞরা।

কিন্তু আরও একটি ব্যাপক আকারের হামলা শীঘ্রই ঘটতে যাচ্ছে বলে আশঙ্কা প্রকাশ করেছেন তারা। এবারের হামলায় ১ লাখের বেশি কম্পিউটার সিস্টেম আক্রান্ত হতে পারে।

এদিকে, ইউরোপোলের প্রধান রব ওয়াইনরাইট বিবিসি কে বলেন, ঘটে যাওয়া সাইবার হামলা ‘নজিরবিহীন’।এই হামলার সঙ্গে একের অধিক ব্যক্তি জড়িত থাকতে পারে বলে ধারণা করা হচ্ছে এবং তাদের শনাক্ত করতে ইউরোপোল যুক্তরাষ্ট্রের এফবিআইয়ের সঙ্গে কাজ করছে বলে জানিয়েছেন ওয়াইনরাইট।

গত শুক্রবারের সাইবার হামলায় বিশ্বের ১৫০টি দেশের দুই লাখের বেশি কম্পিউটার নেটওয়ার্ক ক্ষতিগ্রস্ত হয়েছে। ক্ষতিগ্রস্তদের মধ্যে বড় বড় কর্পোরেশনসহ বহু ব্যবসা প্রতিষ্ঠান থাকতে পারে বলে রোববার জানিয়েছেন ওয়াইনরাইট। ব্রিটেনের আইটিভি’কে দেওয়া সাক্ষাৎকারে ওয়াইনরাইটের বক্তব্য তুলে ধরে বিবিসি একথা জানায়।

সাইবার হামলায় ব্যবহৃত ভাইরাসটি কম্পিউটার ব্যবহারকারীদের সব ফাইলেও নিয়ন্ত্রণ গ্রহণ করে অর্থ দাবি করে, দাবিকৃত অর্থ দেওয়া হলে ফাইলের নিয়ন্ত্রণ ব্যবহারকারীর হাতে ফিরিয়ে দেওয়া হবে বলে আশ্বাস দেয়।

‘ওয়ানাক্রাই’সহ বিভিন্ন নামে ছড়িয়ে পড়া র‌্যানসামওয়্যার জাতীয় ভাইরাসটি শেষ পর্যন্ত স্পেন, ফ্রান্স, রাশিয়া এবং চীনসহ বিশ্বের ১শ’টি দেশের দু’লাখের বেশি কম্পিউটারে আক্রমণ করতে সফল হয়। সাইবার নিরাপত্তা সংস্থা অ্যাভাস্ট জানিয়েছে, রাশিয়া, ইউক্রেন এবং তাইওয়ানকে লক্ষ্য করেই বেশিরভাগ হামলা হয়েছে। এসব দেশের অনেক গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠান আক্রান্ত হয়েছে। বিশেষ করে বড় ধরণের হামলার মুখে পড়েছে যুক্তরাজ্যের ন্যাশনাল হেলথ সার্ভিস। দেশটির স্বাস্থ্য খাতের ১৬টি সংস্থা হামলার কবলে পড়েছে। হাসপাতালে জরুরি চিকিত্সা সেবা বন্ধ করে রাখতে হয়। অনেক রোগীর অপারেশন করাও সম্ভব হয়নি। অনেক রোগীকে ভর্তি পর্যন্ত করা হয়নি।

ওয়ার্ম যুক্ত করে ব্যবহার করায় রানসামওয়্যারটি বিশেষ ধরনের হয়ে উঠেছে, যা আক্রান্ত কম্পিউটাগুলোর মধ্য দিয়ে পুরো নেটওয়ার্কে ছড়িয়ে পড়তে পারে।

সূত্রঃ- বিবিসি

NO COMMENTS

LEAVE A REPLY