Jobs in facebook

চাকরির সন্ধান দিতে ফেসবুক (Job Feature in Facebook) নিয়ে আসছে আরও এক নতুন ফিচার। এবার  চাকরির মিলবে ফেসবুকেই। এই সেবার অধীনে ফেসবুক-গ্রাহকরা কর্মখালির তথ্য পাবেন বিভিন্ন সংস্থার ফেসবুক পেজে। এ ছাড়া ‘জবস’ বলে একটি বুকমার্কও সংযোজিত হচ্ছে ফেসবুকে। সেখানে ক্লিক করলেও পাওয়া যাবে কর্মখালির সর্বশেষ তথ্য ।

‘চাকরির প্রোফাইল’ তৈরি করার কথা ভাবছে জনপ্রিয় সোশ্যাল মাধ্যম ফেসবুক। অ্যাকাউন্টেই থাকবে সমস্ত তথ্য। নাম, বয়স, ঠিকানা, পড়াশুনার সঙ্গে কর্মজীবনের অভিজ্ঞতা সব মিলিয়েই তৈরি হবে চাকরির প্রোফাইল। এর সঙ্গেই ফেসবুক ব্যবহারকারী পেয়ে যাবেন ‘কর্মক্ষেত্রের নোটিফিকেশন’। একজন ফেসবুক অ্যাকাউন্ট ব্যবহারকারী চাইলেই সেই ‘কর্মক্ষেত্রের নোটিফিকেশন’ দেখতে পারেন আবার চাইলে ‘ইগনোর’ করতে পারেন। মূলত যাদের লিঙ্কডিন কিংবা মনস্টার ডট কমে প্রোফাইল নেই তারা ফেসবুকেই নিজেদের জব প্রোফাইল বানিয়ে নিতে পারবেন। এমনকি একজন চাকরি প্রার্থী চাকরির জন্য আবেদনও করতে পারেন ফেসবুকের মাধ্যমেই।

যদি  চাকরি প্রদানকারী প্রতিষ্ঠানগুলো অতিরিক্ত অর্থ ব্যয় করে চাকরির বিজ্ঞাপনকে প্রোমোট করা হয়, তা হলে ফেসবুক-ইউজাররা নিউজ ফিডেই এই বিজ্ঞাপন দেখতে পাবেন। সেখানেই থাকবে ‘অ্যাপ্লাই নাউ’ বলে একটি বাটন। সেখানে ক্লিক করার সঙ্গে সঙ্গে খুলে যাবে একটি অ্যাপ্লিকেশন ফর্ম। ফেসবুকে ইতিমধ্যেই যে সমস্ত তথ্য দেওয়া রয়েছে (যেমন, নাম, বয়স ইত্যাদি) সেগুলো আর আলাদা করে ভরতে হবে না ফর্মে। তবে চাইলে তথ্যগুলি ‘এডিট’ করার অপশনও মিলবে। তার পরেফেসবুকের মাধ্যমেই ওই আবেদনপত্র জমা দেওয়ারও সুযোগ পাওয়া যাবে।

বাংলাদেশ, আমেরিকা ও কানাডার বিভিন্ন সংস্থা ইতিমধ্যেই ফেসবুকে চাকরির বিজ্ঞাপন দেওয়া শুরু করেছে। অদূর ভবিষ্যতে ফেসবুকের এই ফিচারটি কতটা জনপ্রিয়তা পায়, সেটাই এখন দেখার জন্য আগ্রহী হয়ে আছে সারা বিশ্ব।

News Related Features:

How to Use Facebook’s New Job Search Feature

Money MagazineFeb 17, 2017
As of Wednesday, many Facebook users in the U.S. and Canada can search and apply for jobs directly from the social network’s website and …

NO COMMENTS

LEAVE A REPLY