আঙ্গুল এখন করবে ক্রেডিট কার্ডের কাজ

7
Credit:- Twitter

প্রযুক্তি এখন অনেক বেশি উন্নত। প্লাস্টিক ক্রেডিট কার্ডকে বিদায় দেওয়ার পথে আরও একধাপ এগিয়েছেন প্রযুক্তিউদ্যোক্তারা। ম্যাকডোনাল্ডের মতো প্রতিষ্ঠান ফিঙ্গার-স্ক্যানিং পেমেন্টপ্রযুক্তি ব্যবহার করতে শুরু করছে। এ প্রযুক্তির নাম ফিঙ্গো পে। এটি তৈরি করেছে ব্রিটিশ উদ্যোক্তা প্রতিষ্ঠান স্টালার।

এ পদ্ধতিতে একটি বায়োমেট্রিক রিডারের মাধ্যমে ক্রেতার আঙুলের শিরা স্ক্যান করা হয়। এতে ক্রেতার শিরার একটি মানচিত্র তৈরি হয়। প্রতিটি মানুষের ক্ষেত্রে এই মানচিত্র অনন্য।

প্রযুক্তি উদ্যোক্তারা বলছেন, মানুষের আঙুলের শিরার এই ধরন ক্রেডিট কার্ড বা ব্যাংক অ্যাকাউন্টের সঙ্গে যুক্ত করা হলে ছোট একটি স্ক্যানারে আঙুল রেখেই লেনদেন করা যাবে। নগদ অর্থ বা ক্রেডিট কার্ড বহনের ঝামেলা থাকবে না।

স্টালার প্রতিষ্ঠা করেছেন নিক ড্রাইডেন নামের একজন উদ্যোক্তা। শিগগিরই লন্ডনের একটি নাইট ক্লাবে এ প্রযুক্তির পরীক্ষামূলক ব্যবহার শুরু হবে। এটি পাসওয়ার্ড বা পিনের চেয়ে নিরাপদ হবে বলে মনে করছেন তিনি।

ফিঙ্গো পে নিয়ে ভিসা ইউরোপের উদ্ভাবনী সহযোগী প্রতিষ্ঠান কোলাবের পরিচালক হেনড্রিক ক্লেইনসমিড বলেন, মানুষ নিরাপদ অথেনটিকেশন পদ্ধতি হিসেবে বায়োমেট্রিক গ্রহণ করতে প্রস্তুত।

স্টালারের দাবি, বিশ্বে ৩৪০ কোটি মানুষের মধ্যে একই রকম আঙুলের শিরার গঠন হওয়ার সম্ভাবনা মাত্র দুজনের। এই শিরা স্ক্যানারটি তৈরি করছে হিটাচি।

বর্তমানে এটি জাপানে ক্যাশ মেশিনে ব্যবহার করা হচ্ছে। তবে রিটেইল ক্ষেত্রে এটি ব্যবহারের অনুমতি কেবল স্টালারের।

তথ্যসূত্র: টেলিগ্রাফ।

NO COMMENTS