‘ভবিষ্যতের স্মার্টফোন’ আনবে অ্যান্ড্রয়েডের উদ্ভাবক অ্যান্ডি রুবিন

Credit:- BBC

দিন কয়েক আগেই পেপ্যাল সহপ্রতিষ্ঠাতা পিটার থিয়েল বলেছেন অ্যাপলের যুগ নাকি শেষ। কারণ স্মার্টফোনে আর নতুন উদ্ভাবনের সুযোগ নেই। তবে অ্যান্ড্রয়েডের উদ্ভাবক অ্যান্ডি রুবিন বলছেন ভিন্ন কথা। বিশ্ববাসীকে তিনি দেখাতে চান ভবিষ্যতের স্মার্টফোনে কেমন হবে। আর এ জন্য ‘এসেনশিয়াল’ নামের নতুন এক ব্যবসায় উদ্যোগ প্রতিষ্ঠা করে বসেছেন তিনি। অ্যান্ড্রয়েড ও ড্যাঞ্জারের মতো উদ্যোগ যিনি নিয়েছেন, তাঁর কথা কেউ উড়িয়েও দিতে পারছে না।

সংবাদমাধ্যম ব্লুমবার্গের এক প্রতিবেদনে বলা হয়েছে এসেনশিয়ালে বর্তমানে প্রায় ৪০ জন কর্মী। এই কর্মীদের প্রায় সবাই আগে অ্যাপল ও গুগলে কাজ করতেন।

২০০৫ সালে গুগলের কাছে অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম বিক্রি করে দেন অ্যান্ডি রুবিন। পরের আট বছর গুগলে অ্যান্ড্রয়েড দলের নেতৃত্ব দেন তিনি। এখন প্লেগ্রাউন্ড গ্লোবাল নামে নতুন উদ্যোক্তাদের সহযোগিতার জন্য প্রতিষ্ঠান বা স্টার্টআপ ইনকিউবেটর পরিচালনা করেন।

যতটুকু জানা গেছে তাতে উচ্চপ্রযুক্তির স্মার্টফোন তৈরিতে কাজ করছে এসেনশিয়াল, এর পাশাপাশি আছে স্মার্ট বাড়ি প্রযুক্তির যন্ত্র। এবারের কনজ্যুমার ইলেকট্রনিকস শোতে মোবাইল নেটওয়ার্ক সেবাদাতা প্রতিষ্ঠানগুলোর সঙ্গে এরই মধ্যে এই স্মার্টফোন নিয়ে কথা বলেছে এসেনশিয়াল।

বিশেষ করে কৃত্রিম বুদ্ধিমত্তা, রোবোটিকস ও অগমেন্টেড রিয়্যালিটি প্রকল্পগুলোকে সাহায্য করে তাঁর এই প্রতিষ্ঠান।

সূত্র:  ব্লুমবার্গ

NO COMMENTS

LEAVE A REPLY