বিসিসি এর ‘গেম ডেভেলপমেন্ট’ নিয়ে ডিপ্লোমা কোর্স

বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি) (Bangladesh Computer Council) এবং রাইজ আপ ল্যাবসের সমন্বয়ে দেশে ‘গেম ডেভেলপমেন্ট’ নিয়ে প্রথম ডিপ্লোমা কোর্স শুরু হচ্ছে।

আবেদনের জন্য http://bit.ly/apply-for-training এই লিংক বা সরাসরি যোগাযোগ করতে হবে এই নম্বরে ‘০১৭৫-৯৭৪-৭৩৮৭’ ।

প্রশিক্ষণ কার্যক্রমেটি পরিচালনা করবে দেশের সুপ্রতিষ্ঠিত গেম ডেভেলপমেন্ট প্রতিষ্ঠান ‘রাইজ আপ ল্যাবস’।

যারা কোর্সটি করতে চান, আবেদনের জন্য তাদের CSE বা বিজ্ঞানবিভাগে গ্রাজুয়েট বা চার বছরের আইসিটি ডিপ্লোমা বা যে কোনো ‘অবজেক্ট অরিয়েন্টেড প্রোগ্রামিং’ ল্যাঙ্গুয়েজের অভিজ্ঞতা থাকতে হবে। আবেদনকারী যদি গ্রাজুয়েট না হয়ে থাকে তবে এ বিষয়ে তিন বছরের কাজের অভিজ্ঞতা থাকতে হবে। আবেদনের শেষ সময় ৩০ মার্চ ।

বাংলাদেশ সরকার কর্তৃক এই উদ্যোগের মূল লক্ষ্য, দেশের মধ্য থেকে ভালো কিছু গেম ডেভেলপার তৈরি করা। যারা পরবর্তীতে এই শিল্পে নেতৃত্ব দিতে পারবে।

এই কোর্সের জন্য আবেদনকারীদের মধ্য থেকে ১৫-২০ জনকে নির্বাচন করে গেম ডেভেলপমেন্ট বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হবে। এক বছর ব্যাপী এই কোর্সে রয়েছে (৮ মাস ট্রেনিং, ৪ মাস ইন্টার্নশিপ)। কোর্সটিতে প্রশিক্ষণের প্রধান সফটওয়্যারগুলোর মধ্যে আছে Unity, Blender।

প্রশিক্ষণার্থীদের এখানে গেম ইন্ডাস্ট্রি সম্পর্কে, গেম ইঞ্জিন ব্যবহার করে 2D এবং 3D গেম তৈরির পদ্ধতি, ভার্সন কন্ট্রোল সিস্টেমের মাধ্যমে প্রজেক্ট ভার্সনগুলো নিয়ন্ত্রণ করা, গেমের প্রয়োজনীয় বিষয় ‘2D এবং 3D Asset Creation’ সফটওয়্যারের মাধ্যমে তৈরি করা, গেম ডিজাইনের মূলনীতি ব্যাখ্যা, গেমের সমস্যা বা Bugs সমূহ খুঁজে বের করা ও সেগুলোর সমাধানের পদ্ধতি সম্পর্কে প্রশিক্ষণ দেওয়া হবে। কোর্স শেষে বিসিসি থেকে সফলদের সার্টিফিকেট দেয়া হবে।

দেশীয় গেম বহিঃর্বিশ্বের কাছে তুলে ধরার জন্য আইসিটি মন্ত্রণালয় এবং বিসিসি’র এটি আদর্শ পদক্ষেপ হিসেবে মনে করা হচ্ছে ।

NO COMMENTS