টেনসেন্ট-এর অধীনে লিগ অফ লিজেন্ডস

জনপ্রিয় মাল্টিপ্লেয়ার গেইম ‘লিগ অফ লিজেন্ডস’(League of Legends)-এর নির্মাতা প্রতিষ্ঠান রায়ট গেইমস-এর মালিকানার পুরোটাই কিনে নিয়েছে চীনের প্রতিষ্ঠান টেনসেন্ট। তবে মালিকানা হাতবদলের ফলে লিগ অফ লিজেন্ডস-এর পরিচালনায় বড় কোনো পরিবর্তন আসবে কি না সে বিষয়টি এখনও পরিষ্কার নয়।

রায়ট গেইমসের ৯৩ শতাংশ শেয়ার টেনসেন্ট-এর মালিকায় ছিল আগে থেকেই। এবার বাকি ৭ শতাংশও কিনে নিয়েছে চীনের প্রতিষ্ঠানটি। তবে কত দামে রায়টের সম্পূর্ণ মালিকানা হাতবদল হয়েছে সে ব্যাপারে কোনো তথ্য জানায়নি টেনসেন্ট বা রায়ট-এর কেউই।

লিগ অব লিজেন্ডস বিশ্বের সবচেয়ে জনপ্রিয় মাল্টিপ্লেয়ার গেইমগুলোর মধ্যে একটি। পরিসংখ্যান অনুযায়ী, প্রতিদিন আড়াই কোটিরও বেশি গেইমার এটি খেলেন বলে জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

রায়টের অনুমতি ছাড়াই লিগ অফ লিজেন্ডস নিয়ে চীনে টুর্নামেন্ট আয়োজন করা নিয়ে টেনসেন্ট-এর সঙ্গে নির্মাতা প্রতিষ্ঠানটির সম্পর্কের অবনতি হয় বলে শোনা যাচ্ছিল। কিন্তু শেষ পর্যন্ত রায়ট-এর মালিকানার পুরোটাই টেনসেন্ট-এর অধীনে যাওয়ায় অবাক হয়েছেন গেইমিং জগতের অনেকেই।

রায়ট জানিয়েছে, ২০১৬ সালের মধ্যে কয়েকটি বড় পরিবর্তন আনা হবে লিগ অফ লিজেন্ডস-এ। পরিবর্তন আসবে গেইমাররা কোন চরিত্র নিয়ে গেইমটি খেলতে চান সেটি নির্দিষ্ট করার প্রক্রিয়ায়।

ইন্টারনেটভিত্তিক একাধিক অঙ্গপ্রতিষ্ঠান রয়েছে টেনসেন্ট-এর। অনলাইন মিউজিক স্ট্রিমিং, কিউ কিউ ইনস্ট্যান্ট মেসেঞ্জার সহ একাধিক অনলাইন মাল্টিপ্লেয়ার গেইম পরিচালনা করে প্রতিষ্ঠানটি।

NO COMMENTS

LEAVE A REPLY