ডাউনলোড না করে ভিডিও দেখা যাবে জিমেইলে

Credit:- ICT Review

জিমেইলের ভেতরে ভিডিও অ্যাটাচমেন্ট স্ট্রিমিং বা ভিডিও ডাউনলোডের আগে তা দেখার সুবিধা করে দিল গুগল। (Gmail launched video playing feature before download) জিমেইলে অ্যাটাচমেন্ট আকারে আসা কোনো ভিডিও ডাউনলোডের সিদ্ধান্ত নেওয়ার আগে তা চালিয়ে দেখে নেওয়ার সুবিধা পাওয়া যাবে এতে।

গুগলের এক ব্লগ পোস্টে বলা হয়েছে, আগে জিমেইলে কোনো ভিডিও অ্যাটাচমেন্ট দেখতে হলে তা কম্পিউটারে ডাউনলোড করতে হতো এবং মিডিয়া প্লেয়ারে চালিয়ে দেখার প্রয়োজন পড়ত। এখন মেইলের ভেতরেই তা দেখে নেওয়ার সুযোগ পাচ্ছেন ব্যবহারকারীরা। ইনকামিং ভিডিওর আকার ৫০ এমবির বেশি হতে পারবে না। তাই স্মার্টফোন ফুটেজ ও নিম্ন কোয়ালিটির ভিডিও জিমেইলে ভালো সমর্থন করবে। উচ্চ রেজুলেশনের ভিডিওর জন্য গুগল ড্রাইভ ব্যবহার করতে হবে। এতেও স্ট্রিমিং সুবিধা আছে।

জিমেইলে ভিডিও অ্যাটাচমেন্ট থাকলে তা ভিডিও ফাইলের কোনো ফ্রেম থেকে একটি থাম্বনেইল নিয়ে তা মেইল প্রাপককে দেখাবে। ওই থাম্বনেইলে ডাবল ক্লিক করলে ইউটিউবের মতো একটি প্লেয়ার চালু হবে এবং ভিডিওটি সর্বোচ্চ মানে দেখাবে। ওই প্লেয়ারে ভিডিও চলার গতি হেরফের করা বা শব্দ বাড়ানো-কমানোর সুবিধা থাকবে। অবশ্য বর্তমানে শুধু ডেস্কটপ ব্যবহারকারীরা এ সুবিধা পাচ্ছেন।

গুগল কর্তৃপক্ষের ভাষ্য, জিমেইল ভিডিওর ক্ষেত্রেও ইউটিউব, গুগল ড্রাইভের মতো ভিডিও স্ট্রিমিং অবকাঠামো ব্যবহার করা হয়েছে।

NO COMMENTS

LEAVE A REPLY