Image credit: @Google/twitter

বুধবার এক ব্লগ পোস্টে গুগলের পক্ষ থেকে বলা হয়, “ফিশিংয়ের বিরুদ্ধে সবচেয়ে শক্তিশালী প্রতিরক্ষা ব্যবস্থা দিতে, অ্যাডভান্সড প্রটেকশন প্রচলিত ২-স্টেপ ভেরিফিকেশন ব্যবস্থাকে ছাড়িয়ে গেছে। আপনাকে আপনার অ্যাকাউন্টে প্রবেশ করতে হলে একটি পাসওয়ার্ড ও একটি ফিজিক্যাল সিকিউরিটি কি দিতে হবে। এখন থেকে এসএমএস-এর মাধ্যমে কোড পাঠানো বা গুগল অথেনটিকেশন অ্যাপ-এর মতো অন্যান্য অথেনটিকেশন ফ্যাক্টর আর আর কাজ করবে না।”

হ্যাকারদের লক্ষ্যে পরিণত হওয়ার উচ্চ ঝুঁকিতে থাকা সাংবাদিক, শীর্ষ ব্যবসায়ী আর রাজনৈতিক প্রচারণার সঙ্গে সংশ্লিষ্ট সদস্যের জন্য অ্যাডভান্সড প্রটেকশন প্রোগ্রাম নামের নতুন একটি প্রোগ্রাম চালু করেছে মার্কিন ওয়েব জায়ান্ট গুগল।

অ্যাপল মেইল, কনটাক্টস আর ক্যালেন্ডার অ্যাপগুলো এখনও এই সিকিউরিটি কি-এর ব্যবস্থা রাখেনি। আর তাই এই অ্যাপগুলো ব্যবহারকারীদের গুগল ডেটা অ্যাকসেস করতে পারবে না।

ব্যবহারকারীরা শুধু জিমেইল বা ফটোস-এর মতো সেবাগুলোতে আক্যসেস নিতে ক্রোম ব্রাউজার ব্যবহার করতে পারবেন। আর তাই এই অ্যাপগুলো ব্যবহারকারীদের গুগল ডেটা অ্যাকসেস করতে পারবে না।

এই উন্নত সুরক্ষা ব্যবস্থা স্বয়ংক্রিয়ভাবে ব্যবহারকারীদের ইমেইল আর ড্রাইভ ফাইলগুলোর মতো সবচেয়ে স্পর্শকাতর ডেটাগুলোতে তৃতীয়-পক্ষের অ্যাপগুলোর অ্যাকসেস আরও সীমিত করবে বলে উল্লেখ করা হয়েছে আইএএনএস-এর প্রতিবেদনে।

তবে এই প্রোগ্রামে টু-ফ্যাক্টর অথেনটিকেশন-এর জায়গায় একটি ‘ফিজিক্যাল সিকিউরিটি কি’ রাখা হয়েছে।

NO COMMENTS