তাইওয়ানের হ্যান্ডসেট নির্মাতা প্রতিষ্ঠান এইচটিসি কিনে নিচ্ছে গুগল। বৃহস্পতিবার চুক্তির বিষয়টি ঘোষণা করেছে প্রতিষ্ঠানটি। স্মার্টফোন ও হার্ডওয়্যার ব্যবসা বাড়াতে এইচটিসি’র সঙ্গে নগদ ১১০ কোটি মার্কিন ডলারের সহযোগী চুক্তি করেছে গুগল।

দীর্ঘদিন ধরে ব্যবসায় মন্দা এইচটিসির। লোকসানে চলছে প্রতিষ্ঠানটি। এই পরিস্থিতিতে ধুঁকতে থাকা এইচটিসিকে গুগল অধিগ্রহণ করতে পারে ধারণা করা হচ্ছে। এর আগে ২০১২ সালে মোটোরোলাকে অধিগ্রহণ করেছিল গুগল। পরে ২০১৪-তে তা আবার লেনেভোকে বিক্রি করে দেয় গুগল।

চুক্তির আওতায় এইচটিসি’র এক দল কর্মীকে অধিগ্রহণ করবে মার্কিন ওয়েব জায়ান্ট প্রতিষ্ঠানটি। এই স্থানান্তরের ফলে নগদ অর্থ পাবে এইচটিসি।

চুক্তির বিষয়ে এইচটিসি’র চেয়ারওম্যান ও প্রধান নির্বাহী চের ওয়াং বলেন, “আমাদের মধ্যে দীর্ঘ সময় ধরে চলে আসা অংশীদারিত্বের ক্ষেত্রে এটি একটি বুদ্ধিদীপ্ত পরবর্তী পদক্ষেপ। এর মাধ্যমে এইচটিসি’র স্মার্টফোন আর ভাইভ ভার্চুয়াল রিয়ালিটি ব্যবসার দ্বারা গুগল তাদের হার্ডওয়্যার ব্যবসাকে এগিয়ে নিতে পারবে।”

প্রতিষ্ঠান দু’টির এমন পদক্ষেপে মোবাইল ফোন এবং ভার্চুয়াল রিয়ালিটিতে গুগলের ব্যবসা বাড়বে বলে আশা করা হচ্ছে। আর সেইসঙ্গে এইচটিসি’র শেষ হতে যাওয়া ব্যবসাও নতুন মোড় পাবে বলে ধারণা করা হচ্ছে। অনেক দিন ধরেই এই চুক্তির ব্যাপারে কথা চলছিল বলে প্রতিবেদনে জানানো হয়েছে।

এক ব্লগ পোস্টে গুগলের হার্ডওয়্যার বিভাগের ভাইস প্রেসিডেন্ট রিক ওস্টেরল বলেন, এই চুক্তি তাদের ‘মেইড বাই গুগল’ পণ্য পরিবারকে উদ্ভাবনে সহায়তা করবে। আগের বছর মেইড বাই গুগল উন্মোচন মার্কিন প্রতিষ্ঠানতি।

এর মাধ্যমে পিক্সেল স্মার্টফোন, গুগল হোম, গুগল ওয়াইফাই, ডেড্রিম ভার্চুয়াল রিয়ালিটি হেডসেট ও ক্রোমকাস্ট আল্ট্রা এনেছে প্রতিষ্ঠানটি। চলতি বছরের ৪ অক্টোবর এই পণ্যগুলোর দ্বিতীয় সংস্করণ উন্মোচনের কথা রয়েছে তাদের।

NO COMMENTS

LEAVE A REPLY