Google-knowledge-graph

বাংলা ভাষা ব্যবহারকারীদের জন্য এবার বাংলা ভাষায় নলেজ গ্রাফ আনল গুগল(Google’s Knowledge Graph support Bengali language)। বুধবার এই সংস্থার তরফে জানানো হয়েছে, তাদের গুগল সার্চে বাংলা ভাষাভাষীদের আরও উন্নত অনুসন্ধান অভিজ্ঞতা দিতে নলেজ গ্রাফ চালু করেছে। এছাড়া, গুগল অনুসন্ধানে এখন থেকে বাংলা জিজ্ঞাসার জন্য বানান সংশোধন সমর্থন করবে বলেও জানানো হয়েছে।

ইংরেজিতে কোনও ঠিকানা, সেলিব্রিটি, শহর, খেলার দল, ভবন, ভৌগোলিক বিশেষত্ব, সিনেমা, মহাকাশ সংক্রান্ত তথ্য, শিল্প সম্পর্কে জানতে ইন্টারনেট ব্যবহারকারীদের জন্য যাবতীয় তথ্য যোগান দেয় গুগল সার্চ। এবার বাংলা ভাষার মাধ্যমে খুব সহেজে নলেজ ব্যাংকের মাধ্যমে এই সব তথ্য জানাবে মার্কিন জায়ান্ট সার্চ ইঞ্জিন গুগল। এপর্যন্ত মোট ৪১টি ভাষায় গুগলে অনমুসন্ধান করার সুবিধা পাওয়া যেত। এবার তাতে যুক্ত হল বাংলা ভাষা।

একটি বিবৃতি মারফত গুগল জানিয়েছে, ‘বাংলা ভাষায় নলেজ গ্রাফ ইতোমধ্যেই চালু করেছে গুগল। এবার গোটা বিশ্বের ইউজারদের জন্য এই সুবিধা দেওয়া হচ্ছে। এতে পৃথিবীর ২০ কোটি বাংলাভাষী মানুষ  উপকৃত হবে।’
এই নতুন ফিচারটির মাধ্যমে আপনি কোন কিছু সার্চ দিলে গুগল ঐ বিষয়টি সম্পর্কে বিভিন্ন তথ্য সংগ্রহ করে প্রদর্শন করে।

যেমন আমি যদি বাংলাদেশের ক্রিকেট অধিনায়ক মাশরাফি লিখে সার্চ দেই, তাহলে সার্চ ইঞ্জিনের ড্রপ ডাউন লিস্টে মাশরাফি ছবি, মাশরাফির জন্মদিন, মাশরাফি বিন মর্তুজার পরিবার, মাশরাফি বিন মর্তুজার জীবনী, মাশরাফি বই সহ আরো অনেক বিষয় চলে আসে। সার্চ করতে গেলে অযথা অনাবশ্যক ওয়েবসাইট লিঙ্কের খপ্পরে পড়তে হয় না।

Google Knowledge Graph Related News:

Google Knowledge Graph Gets Bengali Language Support | NDTV …

gadgets.ndtv.com › Internet › Internet News
Aimed at helping Bengali speakers discover new information quickly, Google on Wednesday announced the introduction of Knowledge Graph …

 

Google launches Knowledge Graph in Bengali language | The Indian …

indianexpress.com › Technology › Tech News

Google announced the introduction of Knowledge Graph in the Bengali language on Google Search.

NO COMMENTS