Picture Credit- @eliasgagas / twitter

সার্চ জায়ান্ট গুগল ভারতে মোবাইল পেমেন্ট অ্যাপ উন্মুক্ত করেছে (Google launches mobile payments app Tez in India) যা অ্যান্ড্রয়েড এবং অ্যাপল উভয় ফোনে কাজ করবে। ‘তেজ’ নামের এই ডিজিটাল পেমেন্ট সেবার মাধ্যমে গ্রাহকরা টাকা ট্রান্সফার এবং দোকান কিংবা ওয়েবসাইট থেকে পণ্য কিনতে পারবে।

এ অ্যাপ ব্যবহার করে ভারতের  স্টেট ব্যাংক অব ইন্ডিয়া (এসবিআই), এইচডিএফসি ব্যাংক, অ্যাক্সিস ব্যাংক এবং আইসিআইসিআইয়ের মতো বৃহত্ ব্যাংকগুলোর সঙ্গে লেনদেন করা যাবে।

গুগল জানায়, গুগলের তেজ অ্যাপটি ব্যবহার করে ব্যবহারকারী তাদের ব্যাংক অ্যাকাউন্ট থেকে সরাসরি অর্থ পরিশোধ করতে পারবে, অর্থাত্ এ অ্যাপ ব্যবহারের জন্য আলাদা কোনো অ্যাকাউন্ট না খুলেই সাধারণ ব্যাংক অ্যাকাউন্টের মাধ্যমে অর্থ পরিশোধ করা যাবে।

আপাতত হিন্দি -বাংলা -গুজরাটি -কন্নড় -মরাঠি -তামিল এবং তেলুগু, এই ৭টি ভাষায় এই অ্যাপের পরিষেবা মিলবে৷

গুগলের এই অ্যাপটি সরাসরি ভারতের স্থানীয় জনপ্রিয় মোবাইল ওয়ালেট সিস্টেম পেটিএম এর সাথে প্রতিদ্বন্ধিতা করবে। এবং ইতোমধ্যে দেশটিতে পেটিএম এর ২০০ মিলিয়ন রেজিস্টার গ্রাহক রয়েছে।

এ অ্যাপে একটি ক্যাশ মোড রয়েছে, যা ব্যাংক অ্যাকাউন্ট কিংবা ফোন নম্ববের মতো ব্যক্তিগত তথ্যাবলি শেয়ার না করেই পার্শ্ববর্তী তেজ ব্যবহারকারীর কাছে তাত্ক্ষণিকভাবে টাকা পাঠানো কিংবা গ্রহণে সহায়তা করবে।

টাকা পাঠানোর ক্ষেত্রে এ অ্যাপ ব্যবহারকারী কিউআর কোড স্ক্যান করতে পারবে। গুগল এ অ্যাপ ডিস্ট্রিবিউশনের জন্য মাইক্রোম্যাক্স, পানাসনিক, লাভা ও নকিয়ার সঙ্গে জোট বেঁধেছে। অর্থ প্রেরণ-গ্রহণ বাদেও এ অ্যাপ স্ক্র্যাচ কার্ড, রেফারেল রিঅ্যাওয়ার্ড এবং লাকি সানডে লাকি ড্রর মতো বিভিন্ন সুবিধা প্রদান করবে।

কেউ যদি এ অ্যাপ ব্যবহার করতে চায়, তাহলে আন্ড্রয়েড কিংবা আইওএস ফোন ব্যবহার করে তা ডাউনলোড করতে হবে এবং এতে একটি গুগল পিন কিংবা স্ক্রিন লক সেট করা হবে। পরে ব্যবহারকারীকে তাদের ব্যাংক অ্যাকাউন্টের সঙ্গে এ অ্যাপের লিংক করে দিতে হবে। একবার সেটিংয়ের প্রক্রিয়া শেষ হলে এ অ্যাপ ব্যবহারকারী অর্থ লেনদেন করতে পারবে।

অ্যাপলে পে, অ্যান্ড্রয়েড পে এবং স্যামসাং পে’র মতোই গ্রাহকের ব্যাংক অ্যাকাউন্টের সঙ্গে যুক্ত থাকবে গুগল তেজ। গুগলের ওয়েবসাইটে বলা হয়েছে, ভারতের জন্য বিশেষভাবে তৈরি করা হয়েছে তেজ। ইংরেজিসহ ভারতের সাতটি ভাষায় অ্যাপটি উন্মোচন করা হয়েছে।

NO COMMENTS

LEAVE A REPLY