গুগল ম্যাপে নেই ফিলিস্তিনের নাম

74
Credit:- Google

গুগল মানচিত্র থেকে ফিলিস্তিনের নাম সরিয়ে ফেলা হয়েছে। মানচিত্রে দেশটিকে ইসরায়েলের সঙ্গে বিলীন করে দেওয়া হয়েছে। প্যালেস্টাইন ক্রনিক্যালের এক প্রতিবেদনে বলা হয়েছে, গত ২৫ জুলাই ফিলিস্তিনের নাম নিজেদের মানচিত্র থেকে সরিয়ে ফেলার সিদ্ধান্ত বাস্তবায়ন করে গুগল।

শুক্রবার দুপুরে গুগল ম্যাপ সার্ভিসে প্রবেশ করে দেখা যায়, সেখানে ফিলিস্তিনের বিভিন্ন শহরের নাম প্রদর্শন করা হলেও দেশ হিসেবে ফিলিস্তিনের নাম নেই; বরং ইসরায়েলের ভিতরেই এগুলোর অবস্থান চিহ্নিত হচ্ছে। তবে প্যালেস্টাইন লিখে সার্চ দিলে গুগল স্ট্রিট ভিউতে সেখানকার বেশ কিছু গুরুত্বপূর্ণ সস্থাপনার ছবি দেখা যায়। তবে মানচিত্রে দেখায় না ফিলিস্তিনের নাম।

মিডলইস্ট মনিটর-এর খবরে বলা হয়, ৫ আগস্ট দুপুরে গুগল ম্যাপ সার্ভিসে প্রবেশ করে দেখা যায়- সেখানে ফিলিস্তিনের বিভিন্ন শহরের নাম প্রদর্শন করা হলেও দেশ হিসেবে ফিলিস্তিনের নাম নেই। বরং ইসরাইলের ভেতরেই বিভিন্ন শহরের অবস্থান চিহ্নিত করা হচ্ছে।

গুগল ম্যাপ থেকে দেশের নাম সরিয়ে ফেলার সিদ্ধান্তের তীব্র নিন্দা জানিয়েছে প্যালেস্টাইন জার্নালিস্ট ফোরাম। বৃহস্পতিবার এক বিবৃতিতে সংগঠনটি জানায়, নিজেদের বৈধ রাষ্ট্র হিসেবে প্রতিষ্ঠা করতে ইসরায়েলের পরিকল্পনার অংশ হিসেবে এ ঘটনা ঘটানো হয়েছে। এ সিদ্ধান্তের মাধ্যমে ইতিহাস এবং ভূগোলকে যেমন অস্বীকার করা হয়েছে, তেমনি ফিলিস্তিনের মানুষের মাতৃভূমির প্রতি অধিকারকেও খর্ব করার চেষ্টা করা হচ্ছে।

বিবৃতিতে ফিলিস্তিনি সাংবাদিকরা বলেন, এটি আসলে আরব এবং বিশ্বের সঙ্গে ফিলিস্তিনের স্মৃতি ধ্বংস করার একটি ব্যর্থ প্রক্রিয়া। গুগলের এই পদক্ষেপকে সব ধরনের আন্তর্জাতিক নিয়মনীতির লঙ্ঘন বলেও তারা মন্তব্য করেন। ফিলিস্তিনের নাম গুগল মানচিত্রে দ্রুত ফিরিয়ে আনার দাবিও জানিয়েছে প্যালেস্টাইন জার্নালিস্ট ফোরাম।

NO COMMENTS