গুগলের প্রধান নির্বাহী সুন্দর পিচাই জোর গলায় বলেছিলেন, স্মার্টফোন বানানোর কোনো পরিকল্পনা তাঁদের নেই। প্রতিষ্ঠানটি হুয়াওয়ে আর এলজি-এর মতো প্রতিষ্ঠানগুলো-কে নেক্সাস সিরিজের স্মার্টফন বানানোর লাইসেন্স দিচ্ছে। কিন্তু ভবিষ্যতে গুগল নিজেরাই স্মার্টফোন বানাতে চায়।

ব্রিটিশ দৈনিক দ্য টেলিগ্রাফ জানিয়েছে, গুগলের নতুন ডিভাইসটি এ বছরের শেষে বাজারে ছাড়া হতে পারে। গুগলের শীর্ষ কর্মকর্তাদের সঙ্গে কথা বলেই নাকি এ বিষয়ে জানতে পেরেছে তারা।

স্মার্টফোন অপারেটিংয়ের বাজারে রাজত্ব করছে গুগল তার অ্যানড্রয়েড অপারেটিং সিস্টেমের মাধ্যমে। তবে গুগলের নিজস্ব কোনো হ্যান্ডসেট নেই।

এ ক্ষেত্রে তাদের লক্ষ্য আইফোনের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করা। গুগলের ভাইস প্রেসিডেন্ট মাতিয়াস দুয়ার্তে অ্যাপলের আইওএস অপারেটিং সম্পর্কে বলেন, ‘ভারী ও অসুবিধাজনক।’

অর্থাৎ উন্নত প্রযুক্তির ও বেশি দামের স্মার্টফোন বাজারে নিয়ে আসবে তারা। ব্রিটিশ দৈনিকটির পক্ষ থেকে যোগাযোগ করা হলে গুগল এ নিয়ে কোনো মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছে।

এবার নিজেরাই স্মার্টফোন বানালে গুগল তাদের নিজস্ব অপারেটিং সিস্টেম অ্যান্ড্রয়েড-এর বাস্তুতন্ত্রের পুরোটাই নিয়ন্ত্রণ করতে পারবে। ইতোমধ্যেই তারা অ্যান্ড্রয়েডের মাধ্যমে সফটওয়্যার ব্যবস্থাপনা করে, যা অন্যান্য স্মার্টফোন নির্মাতারা তাদের ডিভাইসে ব্যবহার করছে।

সুত্রঃ- বিজনেস ইনসাইডার

NO COMMENTS

LEAVE A REPLY