Credit:- Google

জরুরি দরকারে বন্ধু ও পরিবারের সঙ্গে যোগাযোগ রক্ষায় সাহায্য করতে ‘ট্রাস্টেড কনট্যাক্টস’ (Trusted Contacts) নামের একটি অ্যাপ্লিকেশন উন্মুক্ত করেছে গুগল।

ট্রাস্টেড কনট্যাক্টস ব্যবহার করে ফোনের কনট্যাক্টস থেকে মানুষকে ট্যাগ করা যাবে। গাড়ি দুর্ঘটনা, আগুন, ভূমিকম্পের মতো জরুরি কোনো ঘটনা ঘটলে এই অ্যাপটি ব্যবহার করে ব্যক্তির অবস্থানগত তথ্যের পাশাপাশি বার্তাও পাঠানো যাবে।

স্ট্যাটাস হালনাগাদের মতো পছন্দসই কিছু লিখে বা ‘আই অ্যাম ওকে’ (I am OK) বা ‘আই নিড অ্যাসিসট্যান্স’ (I Need Assistance)-এর মতো বার্তাও পোস্ট করা যাবে। অ্যাপটিতে ‘অ্যাকটিভিটি স্ট্যাটাস’ (Activity Status) প্রদর্শন করবে।গুগল এটাকে ব্যক্তিগত নিরাপত্তার অ্যাপ্লিকেশন বলছে। গতকাল সোমবার গুগল প্লেস্টোরে এ অ্যাপটি উন্মুক্ত করেছে গুগল। শিগগিরই আইওএস সংস্করণেও এ অ্যাপটি চলে আসবে।

গুগলের নতুন এ অ্যাপটির সঙ্গে ফেসবুকের সেফটি চেক ও অ্যাপলের আইওএসে থাকা ফিচারের মিল পাওয়া যায়।

গুগলের নতুন এই সংস্করণে কারও ‘ট্রাস্টেড’ স্ট্যাটাস হিসেবে মেইল পাওয়ার অনুমতি দিলে তাঁরা আপনার বর্তমান অবস্থানের তথ্য পাওয়ার জন্য অনুরোধ জানাতে পারবেন। আপনি যদি পাঁচ মিনিটে সাড়া না দেন, তবে ওই অ্যাপটি আপনার সর্বশেষ অবস্থান স্বয়ংক্রিয়ভাবে প্রদর্শন করবে। ফোনের জিপিএস ট্র্যাকিংয়ের মাধ্যমে এই অবস্থান শনাক্ত করা হয়। বন্ধ না করা পর্যন্ত কনট্যাক্টসে থাকা যেকোনো গ্রুপের সঙ্গে আপনার অবস্থানের তথ্য শেয়ার করবে এটি। সুতরাং ২০ মিনিটের কোনো দূরত্বে গেলে কিংবা দুই মাসের কোনো ভ্রমণে গেলেও এ অ্যাপটি কাজে লাগানো যাবে।

অ্যাপ হিসেবে ট্রাস্টেড কনট্যাক্টস গুগলের জন্য নতুন হলেও ২০০৫ সাল থেকে ওয়েবে নিরাপত্তা টুল সুবিধা দিচ্ছে গুগল। ২০০৫ সালে হ্যারিকেন ক্যাটরিনার সময় ওয়েব টুল চালু করেছিল গুগল, যার মাধ্যমে জরুরি মুহূর্তে মানুষ প্রিয়জনের অবস্থান বের করতে পারত।

তথ্যসূত্র: ওয়াল স্ট্রিট জার্নাল।

NO COMMENTS

LEAVE A REPLY