আসছে গুগলের নতুন প্রজন্মের অপারেটিং সিস্টেম ‘ফিউশা’

অ্যান্ড্রয়েডের  জায়গা নিতে পারে এমন নতুন এক সফটওয়্যার তৈরি করেছে গুগল। নতুন এ সফটওয়্যারটির নাম ফিউশা। (Google will launch new operating system Fuchsia) গতকাল সোমবার গুগলের এই সফটওয়্যারের তথ্য অনলাইনে ছড়িয়ে পড়ে। নতুন সফটওয়্যারটি হচ্ছে পরবর্তী প্রজন্মের অপারেটিং সিস্টেম।

ফিউশা সফটওয়্যারটি পরবর্তী প্রজন্মের অনেক স্মার্ট ডিভাইসে ব্যবহারের লক্ষ্যে উন্নত করে তৈরি করছে গুগল। প্রযুক্তিবিশ্বে গুগলের নতুন সফটওয়্যার বা অপারেটিং সিস্টেম নিয়ে দীর্ঘদিন ধরেই গুঞ্জন রয়েছে।

ডেস্কটপের জন্য ক্রোম ওএস ও অ্যান্ড্রয়েড মিলিয়ে আরও উন্নত সফটওয়্যার তৈরির লক্ষ্য প্রতিষ্ঠানটির। এতে গুগলের পণ্য পোর্টফলিও আরও উন্নত হবে। গুগল বর্তমানে ট্যাবলেট কম্পিউটারের জন্য অ্যান্ড্রয়েড নিয়ে তেমন আগ্রহী নয়। এতে বোঝা যায়, ফিউশার মতো ভিন্ন সফটওয়্যারের ট্যাবলেটসহ অন্যান্য প্রযুক্তিপণ্যে সম্ভাবনা দেখছে গুগল।

নতুন সফটওয়্যারের হোম স্ক্রিন অনেকটাই অ্যান্ড্রয়েডের মতো। এ ছাড়া উইজেটের জন্য খালি জায়গা থাকবে। ফিউশাতে চ্যাট অ্যাপ, ই-মেইল, ব্রাউজার, নোট নেওয়ার অ্যাপ প্রভৃতি হোমস্ক্রিনে একসঙ্গে খোলা রাখা সম্ভব।

ফিউশাকে কম্বো অপারেটিং সিস্টেম হিসেবে চালাতে চায় গুগল। এটি ক্রস প্ল্যাটফর্ম বা একাধিক প্ল্যাটফর্ম সমর্থন করায় অ্যান্ড্রয়েডের লাখো অ্যাপস নতুন করে তৈরি করা লাগবে না। অর্থাৎ, অ্যান্ড্রয়েড অ্যাপ চলবে এতে।

ফিউশা তৈরিতে প্রচলিত লিনাক্স কোড ব্যবহার করেনি গুগল। এর পরিবর্তে নতুন কিছু ব্যবহৃত হয়েছে, যাকে বলা হচ্ছে ম্যাজেন্টা।

NO COMMENTS