facebook-hoax

বাংলাদেশে গত ৩ দিনে কয়েক লাখ ফেসবুক অ্যাকাউন্ট বন্ধ ও নিষ্ক্রিয় হয়ে গেছে। এর ফলে বাংলাদেশ থেকে পরিচালিত বিপুলসংখ্যক ফেসবুক লাইক পেজের লাইক ও ফলোয়ার দুইই কমে গেছে। এর শিকার হয়েছে বিভিন্ন গণমাধ্যম প্রতিষ্ঠান, সংগীতশিল্পী, গ্লামার জগতের তারকা এবং ব্যবসায়িক প্রতিষ্ঠানের ফেসবুক পেজ।

ফেসবুক একদিকে যেমন ভুয়া অ্যাকাউন্ট বন্ধ করার কথা বলছে, অন্যদিকে অনেকের ফেসবুক অ্যাকাউন্টে ছড়িয়ে পড়ছে একটি প্রতারণামূলক বার্তা। ওই বার্তায় ফেসবুক প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গের নাম ব্যবহার করে দাবি করা হচ্ছে, ফেসবুকে মানুষ বেশি হওয়ায় তা ধীরগতির হয়ে পড়েছে। তাই ফেসবুক কিছু ব্যবহারকারীকে বাদ দিচ্ছে।

যাঁরা ফেসবুকে সক্রিয় নন, তাঁদের অ্যাকাউন্ট বন্ধ করা হচ্ছে। এ ছাড়া এ বার্তা দুই সপ্তাহের মধ্যে আরও ২৫ জনকে না পাঠালে অ্যাকাউন্ট বন্ধ হয়ে যাবে। এটি একটি হোক্স বা প্রতারণা মূলক বার্তা। গত কয়েক দিনে এ বার্তা ফেসবুক মেসেঞ্জারে ছড়িয়ে পড়ছে। এর কোনো ভিত্তি নেই। দীর্ঘদিন ধরে ভুয়া অ্যাকাউন্টের কারণে ফেসবুক সমালোচিত হয়ে আসছে। এই সমালোচনা এড়াতে এবং নিরাপত্তা ব্যবস্থা আরও উন্নত করতে ফেসবুক কর্তৃপক্ষ ভুয়া অ্যাকাউন্ট শনাক্ত ও বন্ধের পদক্ষেপ গ্রহণ করেছে।

NO COMMENTS