সহজেই ফিরে পাবেন অ্যান্ড্রয়েড ফোনের ডিলিট হওয়া ছবি বা ভিডিও

স্মার্টফোনের জগতে এখন অ্যান্ড্রয়েড ফোনে প্রতিদিন আমরা আমাদের সুন্দর মুহূর্তের ছবি তুলে রাখি। (How to recover deleted photo from android phone) একটু ভুলে মুছে যেতে পারে আপনার প্রিয় স্মৃতিটি। জেনে নিন, অ্যান্ড্রয়েড ফোনে ডিলিট হয়ে যাওয়া ছবি বা ভিডিও উদ্ধারের কৌশলটা।

অ্যান্ড্রয়েড ফোনের ছবি এবং ভিডিওগুলো কোথায় স্টোর করছেন তা আগে জেনে নিন। যদি, ছবি বা ভিডিওগুলি মেমরিকার্ডে স্টোর থাকে, তা হলে অসুবিধা নেই। এখান থেকে ছবি ডিলিট হয়ে গেলে অনলাইন থেকে একাধিক ‘রিকভার সফটওয়্যার’-এর সাহায্য নিতে পারেন। এরমধ্যে যেমন আছে ‘রেকুভা’ নামে একটি রিকভারিং সফটওয়্যার।

অ্যান্ড্রয়েড ফোনের ইন্টারন্যাল মেমরি বা ফোন মেমরি থেকে ছবি অথবা ভিডিও ডিলিট হলে চিন্তার বিষয়। এক্ষেত্রে আপনাকে কিছুটা হলেও আশা জোগাতে পারে ‘ডিস্ক ডিগার অ্যাপ’।

তবে এই অ্যাপ ব্যবহার করার আগে সতর্কীকরণটা মাথায় রাখুন। কারণ, ‘ডিস্ক ডিগার অ্যাপ’ রুটেড অ্যান্ড্রয়েড ডিভাইস-এর ক্ষেত্রেই কাজ করবে। কী করে অ্যান্ড্রয়েড ফোনকে রুট করতে হবে, তার জন্য অনলাইনে একাধিক টিউটোরিয়াল রয়েছে।

অ্যান্ড্রয়েড মোবাইলে যখন কোনও ফাইল ডিলিট হয়, তখন সিস্টেমে শুধু তথ্যগুলো মুছে যায়। যতক্ষণ না পর্যন্ত ওই ফাইল স্পেসে অন্যকিছু ওভাররাইট হচ্ছে, ততক্ষণ পর্যন্ত তা পুনরুদ্ধার করার সম্ভাবনা থাকে।

তাই, ডিলিট হওয়া ফাইল উদ্ধার না হওয়া পর্যন্ত কোনও ধরনের সিস্টেম আপডেশন বা ফোন মেমরিতে ছবি সেভ, ডকুমেন্ট ফাইল সেভ করবেন না।

গুগল প্লে-স্টোর থেকেই পেয়ে যাবেন ‘ডিস্ক ডিগার’ অ্যাপ।

ডাউনলোড সম্পূর্ণ হলে ‘ডিস্ক ডিগার’ অ্যাপটি ওপেন করুন। এবং যে স্থান থেকে ফাইল ডিলিট হয়েছে সেটাকে চিহ্নিত করুন।

ফাইল টাইপ সিলেক্ট করুন। যেমন— জেপিজি, না পিএনজি না এমপি ফোর।  ওকে বাটনে ক্লিক করুন এবং এর পর অ্যাপটি ডিলিট ফোটোর সন্ধানে স্ক্যান করবে।

স্ক্যান শেষ হলে, ‘ডিস্ক ডিগার’ ডিলিট ফাইলের তালিকা দেখাবে। এরপর সেভ বাটনে ক্লিক করতে হবে। কোথায় ফাইলগুলি সেভ করবেন, সেই জায়গাটা দেখিয়ে দিতে হবে।

NO COMMENTS

LEAVE A REPLY