Credit :- ICT News

অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের উপর হুয়াওয়ের ইএমইউআই ব্যবহার করে আসছিলো প্রতিষ্ঠানটি। বিজনেস ইনসাইডার জানিয়েছে, এবার সম্পূর্ণ নতুন অপারেটিং সিস্টেম তৈরির সিদ্ধান্ত নিয়েছে হুয়াওয়ে, ধারণা করা হচ্ছে চীনা এই প্রতিষ্ঠানটিষ্ঠানটি গুগল তার অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমে আরও বেশি নিয়ন্ত্রণ রাখার সিদ্ধান্ত নিলেই নিজস্ব অপারেটিং সিস্টেম নিয়ে কাজ করবে।

অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের উপর গুগলের নিয়ন্ত্রণ গত কয়েক বছর ধরেই বাড়ছে। যার কারণে বেশি বেশি স্মার্টফোন তৈরিতে পিছিয়ে পড়ছে হুওয়ায়ে। নিজস্ব অপারেটিং সিস্টেম তৈরি করা হলে প্রতিষ্ঠানের সেই বাঁধা আর থাকবেনা, এমনটাই ধারণা করা হচ্ছে।

নতুন অপারেটিং সিস্টেম তৈরির লক্ষ্যে ইতোমধ্যেই সাবেক অ্যাপল ইন্টারফেইস কার্যনির্বাহী অ্যাবিগেইল ব্রডি এবং বেশকিছু সাবেক নোকিয়া কর্মীকে নিয়োগ দিয়েছে হুয়াওয়ে।

নতুন অপারেটিং সিস্টেম আনা হলে প্রতিষ্ঠানের গ্রাহকদের জন্য অ্যাপ ব্যপকভাবে কমে যাবে, যেটি প্রতিষ্ঠানের জন্য ক্ষতিকর হতে পারে। ইতোপূর্বে নোকিয়া, ব্ল্যাকবেরির মতো প্রতিষ্ঠান যেখানে ভিন্ন অপারেটিং সিস্টেম নিয়ে আইওএস এবং অ্যান্ড্রয়েড-এর কাছে টিকতে পারেনি সেখানে হুয়াওয়ের এমন সিদ্ধান্ত ঝুঁকিপূর্ণ বলেই বিবেচনা করা হচ্ছে।

সুত্রঃ- বিজনেস ইনসাইডার

NO COMMENTS