‘হাইড্রোজেন ওয়ান’ ফোনে থাকছে হলোগ্রাফিক ডিসপ্লে

সিনেমা ক্যামেরা নির্মাতা প্রতিষ্ঠান যুক্তরাষ্ট্রের রেড সম্প্রতি ‘হাইড্রোজেন ওয়ান’ নামের প্রিমিয়াম একটি স্মার্টফোনের ঘোষণা দিয়েছে। (Hydrogen 1 with holographic display) এর বিশেষত্ব হবে ‘হলোগ্রাফিক ডিসপ্লে’।

রেড কর্তৃপক্ষ ঘোষণা দিয়েছে, তারা এমন অ্যালগরিদম ব্যবহার করবে, যা স্টেরিও শব্দকে মাল্টিডাইমেনশনার অডিওতে রূপান্তর করতে পারবে। ফোনটির বিশেষত্ব হবে মডুলার সংযুক্তি। অর্থাৎ এতে বিভিন্ন যন্ত্রাংশ সংযুক্ত করার সুবিধা থাকবে। ফোনটির সঙ্গে রেডের ডিজিটাল সিনেমা ক্যামেরা যুক্ত করে কাজ করা যাবে।

৫ দশমিক ৭ ইঞ্চি মাপের এ ডিসপ্লেতে যে ন্যানো প্রযুক্তি ব্যবহার করা হবে, তাতে সহজেই প্রচলিত টুডি মানের কনটেন্টগুলো হলোগ্রাফিক মাল্টিভিউ কনটেন্ট, থ্রিডি কনটেন্টে রূপান্তর করা যাবে। এতে ইন্টারঅ্যাকটিভ গেম খেলা যাবে।

আপাতাত ফোনের যেসব বর্ণনা দেওয়া হয়েছে, পরে তার পরিবর্তন আনা হতে পারে বলেও ইঙ্গিত দিয়ে রেখেছে প্রতিষ্ঠানটি। বিশেষ করে ফোনের নকশায় আরও পরিবর্তন আসতে পারে। রেড কর্তৃপক্ষ বলছে, যেহেতু তারা উন্নত ডিসপ্লে নিয়ে কাজ করছে, তাই বাজারে আসার সময় সবার ফরমাশ পূরণ করতে পারবে না। আবার দামের নিশ্চয়তাও দিচ্ছে না প্রতিষ্ঠানটি। এ ছাড়া ফোনের সঙ্গে যেসব বাড়তি যন্ত্রপাতি প্রয়োজন, সেগুলো বাজারে ছাড়তে দেরি হবে।

অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের ফোনটি ঘিরে ইতিমধ্যে প্রযুক্তি বিশ্বে উৎসাহ সৃষ্টি হয়েছে। কারণ, এটি হবে বিশ্বের প্রথম হলোগ্রাফিক স্মার্টফোন, যা হলোগ্রাফের মাধ্যমে কনটেন্ট প্রদর্শন করতে সক্ষম হবে।

২০১৮ সাল নাগাদ হাইড্রোজেন ওয়ান স্মার্টফোন বাজারে ছাড়ার পরিকল্পনা করছে রেড। বর্তমানে তাদের ওয়েবসাইটে এর আগাম ফরমাশ নিচ্ছে। অ্যালুমিনিয়াম কাঠামোর ফোনটির দাম শুরু হয়েছে ১ হাজার ১৯৫ মার্কিন ডলার থেকে। টাইটানিয়াম কাঠামোর ফোনের দাম ১ হাজার ৫৯৫ মার্কিন ডলার।

NO COMMENTS

LEAVE A REPLY